Logo
বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

কোয়ারেন্টাইনে নীতিতে দৃশ্যমান সাফল্য

প্রকাশের সময়: ৯:১৩ অপরাহ্ণ - শুক্রবার | মার্চ ২৭, ২০২০

৫০,৫৩২ জনের মধ্যে ছাড়পত্র পেয়েছেন ২০,৮৫৫ জন

তৃতীয় মাত্রা

চলমান ‘কোভিড-১৯’ পরিস্থিতিতে বিশ্বের অন্যান্য দেশের মতো বেগ পেতে হচ্ছে বাংলাদেশকেও। এক রকম অঘোষিত লকডাউনের মধ্য দিয়ে পার করছে দেশবাসী। এরই মধ্যে অতিক্রান্ত হয়েছে ১০ দিনের সাধারণ ছুটির দ্বিতীয় দিন। দিন শেষে দৃশ্যমান সরকারের গৃহীত পদক্ষেপসমূহ বিশেষতঃ কোয়ারান্টাইন নীতি যা, চলমান মহামারির কাউন্টার পার্ট সাফল্যে অন্যতম ভূমিকা রাখতে সক্ষম বলে ধারণা করা হচ্ছে।

এখন হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষের সংখ্যা অর্ধ লাখ ছাড়িয়েছে। সারাদেশে করোনাভাইরাসের কারণে আজ পর্যন্ত মোট ৫০ হাজার ৫৩২ জনকে হোম কোয়ারান্টিনের আওতায় আনা হয়েছে। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে তাদের মধ্যে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকার পর ছাড়পত্র পেয়েছেন ২০ হাজার ৮৫৫ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৬৭৭জন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনের আওতায় এসেছেন ৩ হাজার ৩৫১ জন। একই সময়ে কোয়ারেন্টাইন থেকে ছাড়পত্র পেয়েছেন ৪ হাজার ২৯১ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অ্যান্ড অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে এসব তথ্য জানা গেছে।সূত্র জানায়, হোম কোয়ারেন্টাইন ছাড়াও হাসপাতাল ও অন্যান্য স্থানে এ পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের আওতায় এসেছেন ২০৩ জন। তাদের মধ্যে ১৪৪ জন ছাড়পত্র পেয়েছেন। বর্তমানে আছেন ১৬২ জন।

গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের আওতায় এসেছেন ২৩ জন। একই সময়ে ছাড়পত্র পেয়েছেন ১২ জন। প্রসঙ্গত, করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো চারজন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দুইজন চিকিৎসক রয়েছেন। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ জনে। তবে নতুন করে কারো মৃত্যু হয়নি। শুক্রবার বেলা ১১টায় স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৩২১টি কল পেয়েছে আইইডিসিআর। এছাড়া নতুন করে ১০৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সবমিলিয়ে ১০২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। ফ্লোরা বলেন, নতুন আক্রান্তদের মধ্যে একজন আগে থেকে চিহ্নিত ছিলেন। এছাড়া বাকিদের প্রথম কোথা থেকে ছড়িয়েছে, তা এখনও পুরোপুরিভাবে নিশ্চিত হওয়া যায়নি। আমরা তথ্য অনুসন্ধান চালাচ্ছি।

এছাড়া এই ৪ জনের মধ্যে একজনের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। অরেকজনের ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন। আবার ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আরেকজন। তিনি বলেন, এই চারজনের মধ্যে দুইজন চিকিৎসক রয়েছেন। যারা করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিয়েছিলেন। এছাড়া চরজনের মধ্যে দুইজন ঢাকার বাইরে। আর দুইজন ঢাকার মধ্যে অবস্থান করছেন। আবার চারজনের মধ্যে দুইজনের দীর্ঘমেয়াদি রোগ আছে চিহ্নিত করা হয়েছে। তবে ৪ জনই এখন শারীরিকভাবে স্বাভাবিক রয়েছেন। তাদের মধ্যে কোনো রকমের জটিলতা নেই। এছাড়া আমাদের আগের যারা করোনা আক্রান্ত, তাদের পরিস্থিতিও স্বাভাবিক রয়েছে। তাদের মধ্যেও কোনো ধরনের জটিলতা নেই। এদিকে প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের ২০০ দেশে ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস বিশ্বজুড়ে ৫ লাখ ৩১ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে সাড়ে ২৪ হাজার জনের। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে এক লাখ ২২ হাজার মানুষ। সবচেয়ে বেশি মানুষ মারা গেছে ইতালিতে। দেশটিতে মৃতের সংখ্যা ৮২১১। এরপর স্পেনে মারা গেছে ৪৩৬৫ জন। চীনে মারা গেছে ৩২৯১ জন। এ ছাড়া ইরানে মারা গেছে ২২৩৪ জন। ফ্রান্সে মৃতের সংখ্যা ১৬৯৮।

যুক্তরাষ্ট্রে মারা গেছে ১২৯৬ জন মানুষ। গত আড়াই মাসের বেশি সময় ধরে মৃত ও আক্রান্তের সংখ্যায় এগিয়ে ছিল চীন। দেশটিতে সংক্রমণ থেমে যাওয়ায় ভাইরাসটির নতুন কেন্দ্র হয়ে দাঁড়ায় ইউরোপ। ফলে গত কয়েক দিনে আক্রান্ত ও মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে ইতালি ও স্পেন। এদিকে আক্রান্তের সংখ্যায় সবাইকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৮৫ হাজার ৬৫৩ জন মানুষের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরপর ইতালিতে আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৭৮২ জন। স্পেনে ৫৭ হাজার ৭৮৬ জন মানুষকে আক্রান্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও) জানিয়েছে, মৃতের সংখ্যা বাড়তে থাকলেও ইউরোপে আক্রান্তের কমে এসেছে। তবে আমেরিকায় সে সংখ্যা বাড়ছে। তাই অঞ্চলটি করোনার নতুন উপকেন্দ্র হয়ে ওঠার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

Read previous post:
করোনা: দুবাইয়ে বাড়ির বাইরে যেতে লাগবে অনলাইন নিবন্ধন

তৃতীয় মাত্রা করোনাভাইরাস মোকাবিলায় আমিরাত সরকার এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। এখন থেকে দেশটির নাগরিকদের বাড়ির বাইরে যেতে লাগবে অনলাইন...

Close

উপরে