Logo
রবিবার, ৩১ মে, ২০২০ | ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

ইতালিতে ‘মরার ওপর খাঁড়ার ঘা’

প্রকাশের সময়: ৮:৩৯ অপরাহ্ণ - রবিবার | মার্চ ২২, ২০২০

তৃতীয় মাত্রা

ইতালির সিসিলি দ্বীপের এটনায় ভূমিকম্প অনুভূত হয়েছে। দেশটির কাতানিয়া থেকে মেসিনা পর্যন্ত এ ভূমিকম্প অনুভূত হয়। রোববার সকালে দুবার ইউরোপ কেঁপে উঠল। ন্যাশনাল ইনস্টিটিউট অব ভলকনোলজি মিলো থেকে ছয় কিলোমিটার পশ্চিমে এবং পাঁচ কিলোমিটার গভীরতায় এ ভূমিকম্প অনুভূত হয়।

প্রথমটি ৩.৫ ও দ্বিতীয়টি ২.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। তবে এতে তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি, পুরো পূর্ব উপকূলের কাতানিয়া থেকে মেসিনা পর্যন্ত লোকজন এই আঘাতটি স্পষ্ট অনুভূত হয়েছিল। ইতালির গণমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে।

প্রাণঘাতী করোনাভাইরাসে সংকটময় সময় পার করছে ইতালি। এই সময় ভূমিকম্প এ যেন মরার উপর খাঁড়ার ঘা। ইতোমধ্যে করোনায় দেশটির জনগণ আতঙ্কিত সেখানে প্রাকৃতিক দুর্যোগে দেশটির জনগণকে নতুনভাবে ভাবিয়ে তুলল।

এদিকে ক্রোয়েশিয়ায়ও আজ সকালে ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল রাজধানী জাগরেব থেকে ৫.৮ মাইল উত্তরে। ভূ-কম্পনে বেশ কিছু জায়গায় ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। অনেক ভবনে ফাঁটল দেখা দিয়েছে। একই সঙ্গে দেয়াল ধস ও যানবাহনের ক্ষয়-ক্ষতি হয়েছে। এ ছাড়া জাগরেবের বিখ্যাত ক্যাথেড্রালের দুইটি চূড়াও ক্ষতিগ্রস্ত পড়েছে।

ভূমিকম্পের ফলে ক্রোয়েশিয়ার বিভিন্ন স্থানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ৫.৪ মাত্রার এ ভূকম্পনের পাশাপাশি ক্রোয়েশিয়ায় মৃদুমানের আরও দুইটি ভূ-কম্পন অনুভূত হয়েছে। এ ভূমিকম্পের ফলে ক্রোয়েশিয়াসহ পার্শ্ববর্তী রাষ্ট্র যেমন- স্লোভেনিয়া, অস্ট্রিয়া, হাঙ্গেরি, সার্বিয়া কিংবা বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনায় আতঙ্ক বিরাজ করছে।

Read previous post:
ইতালিতে করোনা ছড়িয়ে পড়েছে বিখ্যাত এই স্টেডিয়াম থেকেই?

তৃতীয় মাত্রা কিকে মাতেও। স্প্যানিশ ফুটবল ভক্তদের কাছে খুব পরিচিত এক মুখ। দেশটির জনপ্রিয় রাতের ফুটবল শো ‘এল চিরিঙ্গুইতো ডি...

Close

উপরে