Logo
রবিবার, ২৯ মার্চ, ২০২০ | ১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

করোনা এড়াতে লিফট ব্যবহার করবেন যেভাবে

প্রকাশের সময়: ৭:৫০ অপরাহ্ণ - বুধবার | মার্চ ১৮, ২০২০

তৃতীয় মাত্রা

দেশে করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর আমরা ইতিমধ্যেই জেনেছি। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪ জন। এ রোগের এখন পর্যন্ত কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। সতর্কতাই একমাত্র সমাধান।

জীবনযাপনের প্রতিটি ক্ষেত্রে মেনে চলতে হবে সতর্কতা। বিশেষ করে যেসব মাধ্যম থেকে করোনাভাইরাস ছড়াতে পারে, সেসব মাধ্যমে সচেতন থাকতে হবে। লিফট ব্যবহার করার ক্ষেত্রেও মানতে হবে কিছু নিয়ম। চলুন জেনে নেয়া যাক-

* আপনার গন্তব্য দুই বা তিনতলায় হলে লিফট ব্যবহার না করাই উত্তম। অথবা যততলা পর্যন্ত আপনার পক্ষে হেঁটে ওঠা সম্ভব, হেঁটেই উঠুন। অর্থাৎ লিফট যতটা এড়িয়ে চলা যায়।

* লিফটে পরিচিত কারো সঙ্গে দেখা হলেই হ্যান্ডশেক করতে যাবেন না যেন! এমনকি কুশল বিনিময়েরও দরকার নেই। শুধু মুচকি হাসির বিনিময়েই সীমাবদ্ধ থাকুন। থাকুন নিরাপদ দূরত্বে।

*লিফটের ভেতর যতটা সম্ভব হাঁচি-কাশি দেয়া থেকে বিরত থাকুন। একান্তই প্রয়োজন হলে রুমাল বা টিস্যুতে মুখ ঢেকে হাঁচি-কাশি দিন। ব্যবহৃত রুমালটি জীবাণুমুক্ত করে ধুয়ে ফেলুন এবং ব্যবহৃত টিস্যুটি ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলুন।

*লিফটে অন্যদের গায়ে গা ঘেঁষে দাঁড়াবেন না। এভাবে দাঁড়ালে করোনায় আক্রান্ত কেউ থাকলে খুব সহজেই জীবাণু ছড়িয়ে পড়তে পারে।

*লিফটে ভিড় দেখলে চেষ্টা করুন লিফট এড়িয়ে সিঁড়ি দিয়ে হেঁটে ওঠার। মানুষের ভিড়ই যে করোনাভাইরাসের মহোৎসব, সেকথা কে না জানে!

*লিফটের দেয়ালে পিঠ ঠেকিয়ে বা হাত দিয়ে ধরে দাঁড়ানো থেকে বিরত থাকুন। তাতে শুধু করোনাভাইরাস নয়, অন্যান্য জীবাণু থেকেও দূরে থাকতে পারবেন।

Read previous post:
ভারতের সাবেক ব্যাটিং কোচকে চায় বাংলাদেশ

তৃতীয় মাত্রা ভারতের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছেন প্রায় পাঁচ বছর। সঞ্জয় ব্যাঙ্গার দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটও খেলেছেন একটা সময়।...

Close

উপরে