Logo
মঙ্গলবার, ২৬ মে, ২০২০ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

কাবা শরিফে করোনা প্রতিরোধে জীবানুনাশক মেশিন স্থাপন

প্রকাশের সময়: ৮:০৮ অপরাহ্ণ - মঙ্গলবার | মার্চ ১০, ২০২০

তৃতীয় মাত্রা

করোনাভাইরাস প্রতিরোধে মক্কার পবিত্র মসজিদুল হারামের স্কেলেটরে (চলন্ত সিড়ি) জীবানুনাশক অত্যাধুনিক মেশিন স্থাপন করা হয়েছে।

সোমবার হারামাইন শরিফাইন পরিচালনা কর্তৃপক্ষের প্রধান ইমাম শায়খ আব্দুর রহমান সুদাইস জীবানুনাশক ‘উদ্ভাবনী যন্ত্র’ স্কেলেটরে পরীক্ষামূলক স্থাপন কার্যক্রম পরিদর্শন করেন। জীবানুনাশক এ স্বয়ংক্রিয় মেশিন স্থাপন প্রকল্পের ব্যাপারে তিনি বিস্তারিত বর্ণনা করেন।

করোনা প্রতিরোধে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে হারামাইন কর্তৃপক্ষ। সোমবার রাতে দেখ গেছে, এশার নামাজের পর কাবা চত্বর পরিষ্কার-পরিচ্ছন্ন ও জীবাণুমুক্তকরণ অভিযানে দেখভাল করছেন শায়খ ড. আবদুর রহমান সুদাইস।

জীবাণু নিরোধক ওষুধ স্প্রে করে মাকামে ইবরাহিম, হাজরে আসওয়াদ, কাবার গিলাফ ও দরজাসহ কাবার দেয়াল পরিষ্কার করতে দেখা যায় তাকে।

এছাড়া মসজিদুল হারামের স্কেলেটরে (চলন্ত সিড়ি) অত্যাধুনিক স্বয়ংক্রিয় ‘ইনোভেটিভ ডিভাইস’ স্থাপন করা হয় এদিন। ডিভাইসগুলো স্বয়ংক্রিয়ভাবে ৯৪ ভাগ জীবানু ধ্বংস করতে সক্ষম বলে জানা গেছে।

গত ৫ মার্চ সৌদি আরবে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর পবিত্র কাবা ঘরের মূল তাওয়াফের স্থান (মাতাফ) বন্ধ করে দেওয়া হয়। মূল মাতাফ বন্ধ থাকলেও মসজিদে হারামের দ্বিতীয় ও তৃতীয় তলায় তাওয়াফ অব্যাহত ছিল।

Read previous post:
পরিবার বা দলের কথায় খালেদা জিয়ার মুক্তি হবে না: কাদের

তৃতীয় মাত্রা পরিবার বা দলের নেতাদের কথায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি হবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের...

Close

উপরে