Logo
বুধবার, ০১ এপ্রিল, ২০২০ | ১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

ঘন ঘন মাথা ধরে? ঘরোয়া উপায়েই ব্যথাকে করুন জব্দ

প্রকাশের সময়: ৭:১৮ অপরাহ্ণ - মঙ্গলবার | ফেব্রুয়ারি ২৫, ২০২০

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : আবহাওয়ার সামান্য পরিবর্তন হোক বা কাজের চাপ, অল্পেই মাথা ধরে অনেকের। ব্যস্ততার মধ্যে বিশ্রাম নেওয়ার অবকাশও খুব একটা মেলে না। তাই মাথা ধরলেই ঘুমনোর ফুরসত সকলের মেলে না।

তবে মাথা ধরলে বেদনানাশক ওষুধ খাওয়া মোটেও কাজের কথা নয়। এই সব ওষুধের অল্পবিস্তর পার্শ্বপ্রতিক্রিয়া থাকেই। বরং ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে আরাম মিলবে সহজেই।

ম্যাসাজ: রগের দুটো পাশ বা ঘাড়ের কাছে যদি খানিক ক্ষণের জন্য আঙুলের ডগা দিয়ে ম্যাসাজ করা যেতে পারে। তা হলে এই সময়গুলোয় আরাম ক্লান্তির কারণে মাথা ধরলে এই ম্যাসাজ খুব কাজে দেয়। আঙুলের ডগার চাপ ব্যথার উৎপত্তিস্থলে গিয়ে কাজ করে।

আলো কমান: মাথা যন্ত্রণা শুরু হলে ঘরের আলো কমিয়ে দিন। কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে দূরে থাকুন। বাইরে থাকলে ভাল মানের রোদচশমা ব্যবহার করুন।

এসেনশিয়াল অয়েল: আঙুলের ডগায় এসেনশিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনোও সুগন্ধি ফ্লেভারের তেল দিয়ে ম্যাসাজ করলে মাথা যন্ত্রণা অনেকটা কমে।

চা-কফি: চা বা কফিতে উপস্থিত ক্যাফিন মাথা যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। কালো চায়ে আদা-লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়া যায়। তা বলে খুব ঘন-ঘন কড়া চা-কফি খেতে খেলে এই আরাম নাও পেতে পারেন।

সূত্র: আনন্দবাজার
Read previous post:
বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন বানালে দিতে হবে বাড়তি ট্যাক্স : তথ্যমন্ত্রী

ফাইল ছবি তৃতীয় মাত্রা বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন নির্মাণের ওপর বাড়তি ট্যাক্স আরোপের চিন্তা করছে সরকার। একই সঙ্গে ওই বিজ্ঞাপন...

Close

উপরে