Logo
বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০ | ১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

মোদির সংগ্রামী জীবনের ব্যাপক প্রশংসা ট্রাম্পের

প্রকাশের সময়: ৪:১৯ অপরাহ্ণ - সোমবার | ফেব্রুয়ারি ২৪, ২০২০

তৃতীয় মাত্রা

আজ সোমবার ভারত সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার দুপুরে আহমেদাবাদে পৌঁছেন তিনি। ট্রাম্পের সঙ্গে এসেছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও কন্যা ইভাঙ্কা। মার্কিন প্রেসিডেন্টের জন্য বিশাল আয়োজন করা হয়েছে আগ্রা ও আহমেদাবাদে। ‘নমস্তে’ বলে নিজের ভাষণ শুরু করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চা-ওয়ালা থেকে দেশের নেতা হয়ে ওঠায় মোদির সংগ্রামী জীবনের ব্যাপক প্রশংসা করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, ‘মোদির জন্য গর্বিত বোধ করি’।

বিমানবন্দর থেকে সবরমতী আশ্রম ভ্রমণের পর মোতেরা স্টেডিয়ামে বহু প্রতীক্ষিত অনুষ্ঠান-নমস্তে ট্রাম্প। তারপর আগ্রায় তাজমহল দর্শন দিয়ে শেষ হবে তাঁর আজকের কর্মসূচি। দিল্লির চাণক্যপুরীর পাঁচতারা হোটেল আইটিসি মৌর্যর প্রেসিডেন্সিয়াল স্যুটে থাকবেন ট্রাম্প এবং স্ত্রী মেলানিয়া। ট্রাম্পের প্রথম ভারত সফরসূচি…

দুপুর ২.১৫ : সন্ত্রাসদমনে বিশেষত পাকিস্তানের মাটি থেকে জঙ্গিবাদ মুছে দিতে একযোগে কাজ করার বার্তা ট্রাম্পের। বিনিয়োগের রাস্তা মসৃণ করতে চুক্তির প্রস্তাব।

দুপুর ২.১১ : অত্যাধুনিক যুদ্ধের সরঞ্জাম নিয়ে ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক নিয়ে আশাপ্রকাশ মার্কিন প্রেসিডেন্টের। দিলেন ইসলামিক সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর বার্তা। ৩০০ কোটি মার্কিন ডলারের চুক্তির ইঙ্গিত।

দুপুর ২.০৬ : ভারতের বহুত্ববাদ, সংস্কৃতির কথা উল্লেখ করলেন ডোনাল্ড ট্রাম্প। বৈচিত্র্যের মধ্যে ঐক্যের ধারণা শিক্ষণীয় বলে মনে করেন তিনি।

দুপুর ১.৫৬ : ‘নমস্তে’ বলে নিজের ভাষণ শুরু করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চা-ওয়ালা থেকে দেশের নেতা হয়ে ওঠায় মোদির সংগ্রামী জীবনের ব্যাপক প্রশংসা ট্রাম্পের সুরে। বললেন, ‘মোদির জন্য গর্বিত বোধ করেন’।

দুপুর ১.৪৫ : বক্তব্য রাখতে উঠলেন নরেন্দ্র মোদি। ‘আজ মোতেরার ঐতিহাসিক দিন’, ট্রাম্পকে ‘বন্ধু’ বলে সম্বোধন করে বললেন প্রধানমন্ত্রী। ভারতের ঐতিহ্য তুলে ধরে অভিনন্দন জানালেন ট্রাম্প দম্পতিকে। তুলনা করলেন স্ট্যাচু অফ লিবারটি, স্ট্যাচু অফ ইউনিটির।

দুপুর ১.৪৩ : দু’দেশের জাতীয় সংগীতের মাধ্যমে শুরু ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান। দর্শকে পরিপূর্ণ মোতেরা স্টেডিয়াম।

দুপুর ১.৩৪ : ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিতে মোতেরায় পৌঁছলেন ট্রাম্পকন্যা ইভাঙ্কা।

দুপুর ১.২০ : মোতেরা স্টেডিয়ামে পৌঁছালেন ট্রাম্প ও মোদি। তাঁদের অভ্যর্থনা জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁরা পৌঁছাতেই শুরু সাংস্কৃতিক অনুষ্ঠান। গান গাইবেন বিশিষ্ট সুফি গায়ক কৈলাস খের।

Read previous post:
পাপিয়াসহ চারজন পাঁচ দিনের রিমান্ডে

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : নরসিংদী জেলা যুব মহিলা লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক শামীমা নূর পাপিয়াসহ চারজনের পাঁচ দিনের রিমান্ড...

Close

উপরে