Logo
রবিবার, ২৫ অক্টোবর, ২০২০ | ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

তুর্কি-ইরান সীমান্তে ভূমিকম্প, নিহত ৭

প্রকাশের সময়: ৫:০৩ অপরাহ্ণ - রবিবার | ফেব্রুয়ারি ২৩, ২০২০

তৃতীয় মাত্রা

ইরানের তুর্কি সীমান্তবর্তী আজারবাইজান প্রদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৭। ভূমিকম্পের আঘাতের পর এখন পর্যন্ত কমপক্ষে সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভূমিকম্পে ওই অঞ্চলের অন্তত ৪৩ গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে। ইরান ভূকম্পন কেন্দ্রের (আইআরএসসি) তথ্যমতে, স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলটিতে ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্র ছিল কোতার জেলায় এবং ভূপৃষ্ঠের অন্তত ছয় কিলোমিটার গভীরে।

ইরানি কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধারকারী দল ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত অঞ্চলে কার্যক্রম শুরু করেছে। একই ভূমিকম্পে তুরস্কের ভ্যান শহরে ভবনধসের খবর পাওয়া গেছে। সেখানে আহত হয়েছে আরও পাঁচজন।

ইরান-তুরস্কের ওই অঞ্চলটি বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ এলাকা। গত মাসে তুরস্কের পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৪০ জন প্রাণ হারান। একই মাসে ইরানে আঘাত হেনেছিল আরও একটি ভূমিকম্প। এতে বেশ কিছু স্থাপনা বিধ্বস্ত হলেও কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি।

সূত্র: রয়টার্স, আনাদোলু

Read previous post:
বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে তামিমের ১৩ হাজার রান

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : শুধু পরিসংখ্যানে নয়, সার্বিক দিক বিবেচনা করে তামিম ইকবালকেই বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে মানেন...

Close

উপরে