Logo
বুধবার, ০৩ জুন, ২০২০ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

ভারতে ট্রাম্পকে স্বাগত জানাবে ১ কোটি মানুষ!

প্রকাশের সময়: ৩:৩৫ অপরাহ্ণ - শনিবার | ফেব্রুয়ারি ২২, ২০২০

তৃতীয় মাত্রা

আগামী সোমবার দু দিনের সফরে ভারত সফরে আহমাদাবাদ আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমনকি সাধারণ মানুষের মধ্যেও প্রবল উচ্চাশা তৈরি হয়েছে। অন্যদিকে নিজের প্রথম ভারত সফর নিয়ে দারুণ উত্তেজিত ট্রাম্পও। শুক্রবার তিনি দাবি করেছেন, আহমদাবাদে তাকে স্বাগত জানাতে হাজির থাকবে এক কোটি মানুষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাকি তাকে এমনটাই জানিয়েছেন।

আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন ট্রাম্প। নয়াদিল্লির পর তিনি যাবেন গুজরাটে। সেখানে আহমদাবাদের মোতেরা স্টেডিয়ামে একটি জনসভায় মোদির সঙ্গে একমঞ্চে থাকার কথা রয়েছে তার।

শুক্রবার ভোটের প্রচারে গিয়ে ভারত সফর প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘শুনেছি এক কোটি মানুষের জমায়েত হবে। তারা বলেছে, ৬০ লক্ষ থেকে এক কোটি মানুষ মোতেরা স্টেডিয়াম পর্যন্ত আমার যাত্রাপথে হাজির থাকবেন স্বাগত জানানোর জন্য।’

ট্রাম্প আরও বলেন, ‘আমার জনসভায় কয়েক হাজার লোক হয়েছে। অনেকে আবার এই সভায় ঢুকতেও পারেননি। কিন্তু এটা মোটেই স্বস্তির হবে না যদি আমাদের অভ্যর্থনায় এক কোটি ভারতীয় হাজির হন।’

এই লোকসংখ্যা নিয়ে আগেও উদ্বেগ প্রকাশ করেছিলেন ট্রাম্প। ভারত সফরের এই বিষয়টি নিয়ে তিনি যে অস্বস্তি বোধ করছেন, অকপটে সেটাও স্বীকার করেছিলেন। সে সময়েও ট্রাম্প দাবি করেছিলেন, মোদি তাকে বলেছেন ভারতে তাকে স্বাগত জানাতে ৫০ থেকে ৭০ লাখ মানুষ হাজির থাকবে। শুক্রবার সেই লোকসংখ্যা আরও বাড়িয়ে বললেন, মোদি নাকি তাকে বলেছেন এক কোটি মানুষ তাকে স্বাগত জানাতে হাজির থাকবে।

তবে ট্রাম্প ৭০ লাখ থেকে এক কোটি মানুষের কথা বললেও, আমদাবাদ পুরসভা কিন্তু অন্য কথা বলছে। ৭০ বা এক কোটি নয়, খুব বেশি হলে ১ লাখ মানুষ মার্কিন প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানোর জন্য হাজির থাকবেন।

গত ২৪-২৫ ফেব্রুয়ারি দু’দিনের সফরে সস্ত্রীক ভারত আসছেন ট্রাম্প। আমদাবাদ, আগ্রা এবং নয়াদিল্লিতে যাওয়ার কথা রয়েছে তার। ট্রাম্পের এই সফরে গোটা দেশের নজর থাকবে দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তির বিষয়ে। যদিও দু’দেশের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বেশ কিছু বিষয়ে এখনও জটিলতা রয়েছে। তাই এবার সেই কাঙ্খিত চুক্তি স্বাক্ষর হবে কিনা তা নিয়ে আশঙ্কায় রয়েছে মোদি সরকার।

Read previous post:
বিএনপির মিছিলে পুলিশের লাঠিচার্জ, রিজভীসহ আহত ১০

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে...

Close

উপরে