Logo
বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০ | ১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

পৃথিবীর ১০০ ভাষায় স্থান পেলো চাটগাঁইয়া-সিলেটি

প্রকাশের সময়: ২:৪৬ অপরাহ্ণ - বুধবার | ফেব্রুয়ারি ১৯, ২০২০

তৃতীয় মাত্রা

সারা বিশ্বে সবেচেয়ে বেশি কথা বলা হয় যেসব ভাষায় সেগুলোর শীর্ষ ১০০টির মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশের সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের ভাষা। চিত্রের মাধ্যমে তথ্য উপস্থাপনকারী ওয়েবসাইট ভিজ্যুয়াল ক্যাপিটালিস্টের প্রকাশিত এক প্রবন্ধে এ তথ্য তুলে ধরা হয়।

ওয়েবসাইটের প্রতিবেদন অনুযায়ী, এক কোটি ৩০ লাখ ভাষাভাষী নিয়ে চট্টগ্রাম অঞ্চলের অর্থাৎ চাটগাঁইয়া ভাষা ৮৮তম ও এক কোটি ১৮ লাখ ভাষাভাষী নিয়ে সিলেটি ভাষা রয়েছে ৯৭তম স্থানে।

বিশ্বজুড়ে বর্তমানে ৭ হাজার ১১১টি ভাষায় তাদের মনের ভাব আদান-প্রদান করেন মানুষ। এর মধ্যে যেসব ভাষায় সবচেয়ে বেশি ব্যবহার হয়, তা থেকে ১০০টি ভাষার তালিকা তৈরি করেছে ভিস্যুয়াল ক্যাপিটালিস্ট।

যথারীতি তালিকায় শীর্ষে রয়েছে ইংরেজি। বর্তমান বিশ্বে ১১৩ কোটি ২৩ লাখ ৬৬ হাজার ৬৮০ জন এ ভাষায় কথা বলেন। তার পরেই স্থান মান্দারিন চাইনিজের।

এ ভাষায় কথা বলেন ১১১ কোটি ৬৫ লাখ ৯৬ হাজার ৬৪০ জন। তৃতীয় স্থানে রয়েছে ভারতের অন্যতম প্রধান ভাষা হিন্দি। ওই ভাষায় কথা বলেন ৬১ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার ৫৪০ জন।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছে স্প্যানিশ ভাষা। গোটা বিশ্বে স্প্যানিশ ভাষায় কথা বলেন ৫৩ কোটি ৪৩ লাখ ৩৫ হাজার ৭৩০ জন। পঞ্চম স্থানে রয়েছে ফরাসি ভাষা। ওই ভাষায় কথা বলেন ২৭ কোটি ৯৮ লাখ ২১ হাজার ৯৩০ জন।

ষষ্ঠ স্থানে রয়েছে আরবি। বিশ্বের ২৭ কোটি ৩৯ লাখ ৮৯ হাজার ৭০০ মানুষ তাদের মনের ভাব আদান-প্রদানে এ ভাষায় কথা বলেন।

আর বর্তমানে ভাষাভাষীর দিক দিয়ে বাংলা পৃথিবীর সপ্তম বৃহৎ মাতৃভাষা। বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার মানুষের প্রধান ভাষা বাংলা; এ ভাষার জনগোষ্ঠীর সংখ্যা ২৬ কোটি ৫০ লাখ ৪২ হাজার ৪৮০।

Read previous post:
অস্ট্রেলিয়ার কন্ডিশনে ভালো কিছু করতে চান জাহানারা

তৃতীয় মাত্রা অস্ট্রেলিয়ায় আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কা। ১০ দলের বিশ্বকাপে এক-দুটি জয়...

Close

উপরে