Logo
রবিবার, ২৯ মার্চ, ২০২০ | ১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

মাহবুবে আলমের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

প্রকাশের সময়: ২:৫৩ অপরাহ্ণ - সোমবার | ফেব্রুয়ারি ১৭, ২০২০

তৃতীয় মাত্রা

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। কোন কর্তৃত্ববলে মাহবুবে আলম অ্যাটর্নি জেনারেল পদে বহাল আছেন, রিটে তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

সোমবার রিট আবেদনটি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, আগামী রোববার হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হবে।

ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধানের ৬৪(১) ও ৯৬(১) অনুচ্ছেদে সুপ্রিম কোর্টের বিচারপতি ও রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল নিয়োগের ক্ষেত্রে সমান যোগ্যতা-দক্ষতার কথা বলা হয়েছে। ৬৪(১) অনুচ্ছেদে বলা হয়েছে,‘ সুপ্রিম কোর্টের বিচারপতি হবার যোগ্য কোনো ব্যক্তিকে রাষ্ট্রপতি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ প্রদান করিবেন।’

‘৯৬(১) অনুচ্ছেদে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে যাবেন।’

‘বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে গেলেও অ্যাটর্নি জেনারেল ৭১ বছর বয়সেও পদে বহাল আছেন। এটা সংবিধানের সঙ্গে সাংর্ঘষিক। তাই অ্যাটর্নি জেনারেলের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছি’,- বলেন তিনি।

Read previous post:
‘ম্যাচ হারার পর কেউ উল্লাস করলে কেমন লাগে তা টের পাচ্ছে ভারত’

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : ২০১৮ সালে এশিয়া কাপের সেমিফাইনাল আর ২০১৯ সালের এশিয়া কাপ ফাইনালে ভারতের কাছে হেরে গিয়েছিল...

Close

উপরে