Logo
সোমবার, ১৬ জুলাই, ২০১৮ | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

৭৩টি আইন বিধি ও নীতিমালা নিয়ে শিক্ষা আইন

প্রকাশের সময়: ৮:০৬ অপরাহ্ণ - মঙ্গলবার | জুলাই ১০, ২০১৮

শিক্ষায় বিদ্যমান ৭৩টি আইন এবং অন্য বিধি ও নীতিমালা নিয়ে তৈরি হবে সমন্বিত শিক্ষা আইন। এটি শিক্ষাক্ষেত্রে ‘মাদার ল’ হিসেবে বিবেচিত হবে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

নতুনভাবে শিক্ষা আইন তৈরির উদ্যোগের অংশ হিসেবে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাভেদ আহমেদের সভাপতিত্বে এতে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতরের প্রতিনিধিরা যোগ দেন।

বৈঠক শেষে জাভেদ আহমেদ বলেন, শিক্ষার বিভিন্ন ধারা কেবল শিক্ষার জন্য নিবেদিত দুই মন্ত্রণালয় পরিচালনা করে না। শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা ছাড়াও, স্বাস্থ্য মন্ত্রণালয়, নৌ-মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন কোর্স, ডিগ্রি ও প্রোগ্রাম পরিচালিত হয়। ওইসব ক্ষেত্রে বিদ্যমান আইন ও নীতি একীভূত করেই এবারকার আইনটি প্রণীত হবে।

তিনি বলেন, তবে আমাদের কমিটি আইনের একটি খসড়া তৈরি করে সুপারিশ করবে। সেটি মন্ত্রণালয়ে অভ্যন্তরীণভাবে নিরীক্ষা শেষে অনুমোদনের প্রক্রিয়া শুরু হবে।

তিনি আরও জানান, আগের খসড়ার তুলনায় নতুন আইনে ফরমেট এবং নাম উভয়টিই পরিবর্তন হবে।

উল্লেখ্য ২০১২ সাল থেকে শিক্ষা আইন তৈরির কাজ চলছে। নানা প্রক্রিয়া শেষে গতবছরের সেপ্টেম্বরে আইনের একটি চূড়ান্ত খসড়া মন্ত্রিসভায় অনুমোদনের জন্য পাঠানো হয়। কিন্তু আইনটি তৈরিতে অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়হীনতা, খসড়ায় ব্যাপক অসামঞ্জস্য, বৈপরিত্য ও বিদ্যমান বিভিন্ন আইনের সঙ্গে অসঙ্গতি থাকায় গত মে মাসে মন্ত্রিসভা থেকে এটি ফেরত আসে। তাতে ১৩টি পর্যবেক্ষণ ছিল। এরপর এটি নিয়ে প্রথমবারের মতো মঙ্গলবার বৈঠক অনুষ্ঠিত হয়।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
আন্দামান সাগরে নৌকা ডুবে নিহত ৪৪

  থাইল্যান্ডের একদিকে জীবন যুদ্ধে জয়ী হয়ে একের পর এক প্রাণ যখন গুহা থেকে বেরিয়ে আসছে, তখন অন্যপ্রান্তে ফুকেট দ্বীপপুঞ্জে...

Close

উপরে