Logo
সোমবার, ১৬ জুলাই, ২০১৮ | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

শেষ দফায় একাদশ শ্রেণীতে ভর্তি আজ থেকে শুরু, আগামীকাল পর্যন্ত চলবে

প্রকাশের সময়: ৯:১৮ পূর্বাহ্ণ - মঙ্গলবার | জুলাই ১০, ২০১৮

তিন দফায় সুযোগ দেওয়ার পরও চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে যেসব ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারেননি, তাদের আবার আবেদনের সুযোগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার থেকে আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। আজ সকাল থেকেই ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারছেন ছাত্র-ছাত্রীরা। আগামীকাল ১১ জুলাই পর্যন্ত চলবে এই কার্যক্রম। আবেদন শেষ হওয়ার পর মেধা তালিকা প্রকাশ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে এই তথ্য জানা গেছে।

গত ২৬ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ হয় এতে এক লাখ ৫১২ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। তবে জিএপি-৫ পাওয়া ৯১৩ জন ভর্তির সুযোগ পাননি এবং ২৮ হাজার ৬৭৭ জন আবেদন করেও কোনো কলেজে মনোনীত হননি। তাদের জন্যই মূলত শেষ সুযোগ হিসেবে আজ থেকে আবেদন নেওয়া হচ্ছে।

বোর্ড সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণির তিন ধাপের ভর্তির তালিকা প্রকাশের পর এ পর্যন্ত সাধারণ আট বোর্ডের অধীনে সাড়ে ১১ লাখ শিক্ষার্থী ভর্তি হয়েছে। চলতি বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন শিক্ষার্থী পাস করলেও ১২ লাখ ৬৬ হাজার ৩৬১ জন আবেদন করেন। তাদের মধ্যে তিন ধাপে মোট ১২ লাখ ২৮ হাজার ১৫ জনকে ভর্তির জন্য মনোনীত করা হয়।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপে যারা কলেজ ভর্তির জন্য মনোনীত হননি তারা নতুন করে তৃতীয় ধাপে আবেদন করেন। তাদের অনেকে এ ধাপে পছন্দের কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন। এ ছাড়া দ্বিতীয় ধাপের নিশ্চায়নকারীদের মধ্যে পছন্দের কলেজে অটোমেটিক মাইগ্রেশন হয়েছে এক হাজার ১৫৪ জন শিক্ষার্থীর।

কলেজে ভর্তির প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয় ১০ জুন। প্রথম ধাপে ৯ লাখ ৩৮ হাজার ২৫২ জন ভর্তির জন্য নির্বাচিত হন। এ বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন শিক্ষার্থী পাস করেন।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
বঙ্গোপসাগর উত্তাল, বৃষ্টিপাতের আশঙ্কা: আবহাওয়া অধিদপ্তর

বঙ্গোপসাগর উত্তাল, ভয়াভহ বৃষ্টিপাতের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থান করছে। যার...

Close

উপরে