Logo
শনিবার, ২৮ মার্চ, ২০২০ | ১৪ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

ই-পাসপোর্ট করতে যা যা জানা দরকার

প্রকাশের সময়: ৫:৫১ অপরাহ্ণ - রবিবার | জানুয়ারি ২৬, ২০২০

তৃতীয় মাত্রা

এমআরপি বা মেশিন রিডেবল পাসপোর্টের সঙ্গে ই-পাসপোর্টের কিন্তু পার্থক্য আছে যদিও বই দুটো প্রায় একই রকম দেখতে।এমআরপিতে প্রথমে দুই পাতায় যে তথ্য থাকতো ই-পাসপোর্টে তা থাকবে না। সেখানে থাকবে পালিমারের তৈরি একটি কার্ড ও অ্যান্টেনা। কার্ডের ভেতরে চিপ। সেখানে সংরক্ষিত থাকবে পাসপোর্ট বাহকের সব তথ্য।পাসপোর্টধারীর তিন ধরনের ছবি, ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ থাকবে সংরক্ষিত ডাটাবেজে।ফলে ভ্রমণকারীর তথ্য সহজেই জানতে পারবে পাসপোর্ট কর্তৃপক্ষ।

ই-পাসপোর্টের সুবিধা : ই-পাসপোর্টের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এর মাধ্যমে ই-গেট ব্যবহার করে খুব দ্রুত ও সহজে ভ্রমণকারীরা যাতায়াত করতে পারেন। ফলে বিভিন্ন বিমানবন্দরে ভিসা চেকিংয়ের জন্য লাইনে দাঁড়াতে হয় না। ফলাফল ইমিগ্রেশন হয়ে যায় বেশ দ্রুত।ই-গেটের নির্দিষ্ট স্থানে পাসপোর্ট রেখে দাঁড়ালে ক্যামেরা ছবি তুলে নেয়। থাকে ফিঙ্গারপ্রিন্ট যাচাইয়ের ব্যবস্থাও। সব ঠিক থাকলে পাসপোর্টধারী ইমিগ্রেশন পেরিয়ে যেতে পারেন। কোনো গরমিল থাকলে জ্বলে উঠে লালবাতি। কারও বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকলে, সেটিও জানা যায় সঙ্গে সঙ্গে।

ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অরগানাইজেশন (আইসিএও) এই পিকেডি পরিচালনা করে। ফলে ইন্টারপোলসহ বিমান ও স্থলবন্দর কর্তৃপক্ষ এসব তথ্য যাচাই করতে পারে। এখানে ৩৮টি নিরাপত্তা বৈশিষ্ট্য থাকায় এ ধরনের পাসপোর্ট জাল করা সহজ নয়।

ই-পাসপোর্টের মেয়াদ, বিতরণের সময় ও ফি : সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান জানান, ৪৮ পৃষ্ঠার ৫ বছরের মেয়াদ বিশিষ্ঠ্য সাধারণ ই-পাসপোর্টের ফি সাড়ে তিন হাজার টাকা যা হাতে পাওয়া যায় ১৫ কার্যদিবসের মধ্যেই। জরুরি পেতে চাইলে খরচ সাড়ে পাঁচ হাজার টাকা এবং হাতে পাওয়া যায় ৭ কার্যদিবসের মধ্যেই। অতি জরুরি পেতে চাইলে সাড়ে সাত হাজার টাকা খরচ হবে আর হাতে পাওয়া যায় ২ কার্যদিবসের মধ্যেই।

একই রকম ৪৮ পৃষ্ঠার ১০ বছরের মেয়াদ বিশিষ্ঠ্য ই-পাসপোর্টের ফি পাঁচ হাজার টাকা, যা হাতে পাওয়া যায় ১৫ কার্যদিবসের মধ্যেই।জরুরি পেতে চাইলে খরচ সাত হাজার টাকা এবং হাতে পাওয়া যায় ৭ কার্যদিবসের মধ্যেই। অতি জরুরি পেতে চাইলে সাড়ে নয় হাজার টাকা খরচ হবে আর হাতে পাওয়া যায় ২ কার্যদিবসের মধ্যেই।

অপরদিকে ৬৪ পৃষ্ঠার পাঁচ বছরের মেয়াদ বিশিষ্ঠ্য ই-পাসপোর্টের ফি সাড়ে পাঁচ হাজার টাকা, যা হাতে পাওয়া যায় ১৫ কার্যদিবসের মধ্যেই।জরুরি পেতে চাইলে খরচ সাড়ে সাত হাজার টাকা এবং হাতে পাওয়া যায় ৭ কার্যদিবসের মধ্যেই। অতি জরুরি পেতে চাইলে সাড়ে দশ হাজার টাকা খরচ হবে আর হাতে পাওয়া যায় ২ কার্যদিবসের মধ্যেই। আর ১০ বছরের জন্য সাধারণ (১৫ দিন) সাত হাজার টাকা, জরুরি (৭ দিন) নয় হাজার টাকা এবং অতি জরুরি (২দিন) ১২ হাজার টাকা।

সব ফি’র সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যোগ হবে বলে জানান কর্মকর্তারা।

ই-পাসপোর্ট করতে যা লাগবে: ই-পাসপোর্টের আবেদনপত্র জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন সনদ (বিআরসি) অনুযায়ী পূরণ করতে হবে। অপ্রাপ্ত বয়স্ক (১৮ বছরের কম) আবেদনকারী, যার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তার পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

কীভাবে পাওয়া যাবে ই-পাসপোর্ট: স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ই-পাসপোর্টের আবেদনপত্র অনলাইনে অথবা পিডিএফ ফরমেট ডাউনলোড করে পূরণ করা যাবে। এতে কোনো ছবি এবং কোনো ধরনের কাগজপত্র সত্যায়নের প্রয়োজন নেই। প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) এবং অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদপত্রসহ বাবা-মায়ের এনআইডির কপি বাধ্যতামূলক করা হয়েছে। আবেদনপত্র গ্রহণের সময় হাতের ১০ আঙুলের ছাপ, ছবি ও চোখের আইরিশ ফিচার নেওয়া হবে। আবেদন করার বিস্তারিত নিয়মাবলী অধিদপ্তরের ওয়েব সাইটে দেওয়া হয়েছে। ই-পাসপোর্টের ক্ষেত্রেও পুলিশ ভেরিফিকেশন প্রয়োজন হবে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা অনলাইনে ভেরিফিকেশন করার প্রচেষ্টা নিয়েছি। সেটা অবশ্যই সফল করবো।

অতি জরুরি ক্ষেত্রে ই-পাসপোর্ট করার জন্য প্রি-পুলিশ ভেরিফিকেশন নিজ উদ্যোগে করে নিয়ে যেতে হবে বলে জানান সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান।

ই-পাসপোর্টেও কি ভিসা নিতে হবে? প্রচলিত ব্যবস্থার মতো ই-পাসপোর্টের ক্ষেত্রে ভিসার বিষয়টি একই থাকবে। ভিসা কর্তৃপক্ষ বা দূতাবাসগুলো এই পিকেডি ব্যবহার করে আবেদনকারীর তথ্য যাচাই করে নিতে পারবে। এরপরে তারা বইয়ের পাতায় ভিসা স্টিকার, সিল দিতে পারবে বা বাতিল করে দিতে পারবে।

এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) এর কি হবে? ই-পাসপোর্টের পাশাপাশি এমআরপিও চালু থাকবে। তবে নতুন করে কাউকে এমআরপি দেওয়া হবে না। পর্যায়ক্রমে সব এমআরপি তুলে নেওয়া হবে।

Read previous post:
চলন্তিকার ঘর পোড়াদের দুর্দিনে বন্ধু সালাউদ্দিন রবিন

তৃতীয় মাত্রা সেলিম মোল্লা: রাজধানীর রূপনগরের চলন্তিকা বস্তিতে গেল শনিবারের ভয়াবহ অগ্নিকান্ডে পুড়ে ছাঁই হয়ে যাওয়া প্রায় তিনশতাধিক ঘরের বাসিন্দাদের...

Close

উপরে