Logo
বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ১৪ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

তুরস্কে শক্তিশালী ভূমিকম্প, নিহতের সংখ্যা বেড়ে ২১

প্রকাশের সময়: ৪:৩৮ অপরাহ্ণ - শনিবার | জানুয়ারি ২৫, ২০২০

তৃতীয় মাত্রা

তুরস্কে একটি শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জন। দেশটির পূর্বাঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পে আরও এক হাজারের বেশি মানুষ আহত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮।

এলাজিগ প্রদেশের সিভরিস শহরে ভূমিকম্পের আঘাতে বেশ কিছু ভবন ধসে পড়েছে। ভূমিকম্পের সময় আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন।

ভূমিকম্পের সময় প্রতিবেশী সিরিয়া, লেবানন এবং ইরানেও তীব্র কম্পন অনুভূত হয়েছে। শক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে ভূমিকম্পটি আঘাত হেনেছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, ভূমিকম্প আঘাত হানার পর দুই শতাধিক পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় চার শতাধিক উদ্ধারকর্মী মোতায়েন করা হয়েছে। আবারও পরাঘাত অনুভূত হতে পারে এমন আশঙ্কায় লোকজনকে ক্ষতিগ্রস্ত ভবনে ফিরে না যাবার জন্য সতর্ক করা হয়েছে।

ভূমিকম্পের আঘাতে এলাজিগ প্রদেশে ১৭ জন এবং মালাতিয়ায় চারজনের মৃত্যু হয়েছে। তুরস্কে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। এর আগে দেশটিতে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯৯ সালে। সে বছর দেশের পশ্চিমাঞ্চলীয় ইজমিত শহরে ভূমিকম্পের আঘাতে প্রায় ১৭ হাজার মানুষ প্রাণ হারায়।

Read previous post:
মিয়ানমারকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের রায় মানতে হবে : তথ্যমন্ত্রী

তৃতীয় মাত্রা তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতের রায় অবশ্যই মানতে হবে। তাদের এই রায় প্রত্যাখ্যান করার কোন...

Close

উপরে