Logo
বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ | ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

টমেটো এক বছর পর্যন্ত ভালো রাখবেন যেভাবে

প্রকাশের সময়: ৭:৩৩ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ২৩, ২০২০

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : অতি পরিচিত একটি সবজি হলো টমেটো। কাঁচা অবস্থায় গাঢ় সবুজ আর পাকলে টুকটুকে লাল এই সবজিটি বিভিন্নভাবে খাওয়া যায়। মাছ-মাংস রান্নায়, সালাদ, সস, চাটনি কত কী বানিয়ে খাওয়া যায় এই টমেটো দিয়ে!

টমেটোতে রয়েছে প্রচুর ভিটামিন-এ, বি, সি, ডি, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, সালফার ও অন্যান্য খনিজ উপাদান। কাঁচা ও পাকা টমেটো রান্না করা ছাড়া খেলে এর পুষ্টিগুণ বহাল থাকে বেশি। টমেটোতে থাকা ভিটামিন-সি দাঁত ও মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করে।

টমেটো স্কার্ভি রোগ সারায়, শিশুদের শরীরের বৃদ্ধিতে সহায়তা করে। নিয়মিত দু-একটি করে টমেটো খেলে রক্তের কণিকা বৃদ্ধি পায়, রক্তশূন্যতা রোধ হয়। রক্ত পরিষ্কার থাকে। ত্বক সতেজ, কোমল ও উজ্জ্বল হয়। কোষ্ঠকাঠিন্য দূর হয়। টমেটো খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে। এটি রাতকানা প্রতিরোধ করে।

ডায়াবেটিস রোগীর জন্য টমেটো অত্যন্ত উপকারী। এটা রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, দুর্বলতা কমায়। নিয়মিত টমেটো খেলে রক্ত সঞ্চালন ভালো থাকে, উচ্চ রক্তচাপের সম্ভাবনা কমিয়ে দেয়, ফলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। টমেটোতে রয়েছে লাইকোটিন নামক শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট, যা প্রোস্টেড ও ফুসফুস ক্যান্সার প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে।

শীতের সময়ে টমেটোর দাম তুলনামূলক কম থাকে। তাই এই সময় টমেটো কিনে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। চলুন জেনে নেয়া যাক সারা বছর টমেটো সংরক্ষণের উপায়-

টমেটোগুলো প্রথমে ভালো করে পানিতে ধুয়ে নিতে হবে। এরপর পানি ঝরিয়ে, শুকিয়ে নিতে হবে।

এবার টমেটোর বোটার অংশ ফেলে প্রতিটি টমেটো চার টুকরো করে কাটুন। এরপর এই টমেটো একটি থালায় টিস্যু বিছিয়ে এর উপর সাজিয়ে ফ্রিজিং করুন। টমেটো যেন একটির গায়ে আরেকটি লেগে না যায়।

ডিপ ফ্রিজে রাখার পর টমেটো জমে গেলে এবার একটি পলিথিনে ভরে ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন। এই টমেটো প্রায় ১ বছর পর্যন্ত ভালো থাকে।

Read previous post:
বাংলাদেশের সেমি থেকে বিদায়ও দেখলেন ব্রাজিলের সিজার

তৃতীয় মাত্রা ২০১৪ সালে ঘরের মাঠের বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭ গোল খেয়ে বিদায় নিয়েছিল ব্রাজিল। সেই ম্যাচে ব্রাজিলের পোস্টে...

Close

উপরে