Logo
রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ | ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশের সেমি থেকে বিদায়ও দেখলেন ব্রাজিলের সিজার

প্রকাশের সময়: ৭:২৯ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ২৩, ২০২০

তৃতীয় মাত্রা

২০১৪ সালে ঘরের মাঠের বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭ গোল খেয়ে বিদায় নিয়েছিল ব্রাজিল। সেই ম্যাচে ব্রাজিলের পোস্টে থাকা হুলিও সিজার এখন ঢাকায় রয়েছেন ফিফার শুভেচ্ছা দূত হিসেবে। বাফুফে তাকে এনেছে বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রচার-প্রচারণার জন্য। বঙ্গবন্ধু স্টেডিয়ামে ভিভিআইপি গ্যালারিতে বসে তিনি দেখলেন টুর্নামেন্ট থেকে বাংলাদেশের বিদায়।

৮৪ মিনিটে বাংলাদেশের জালে তৃতীয়বার বল ঢোকার পর প্রেসবক্সেই একজনের রসিকতা, ‘তাহলে কি সিজার একটি ৭ গোলের ম্যাচ দেখতে যাচ্ছেন?’ শেষ পর্যন্ত বাংলাদেশ হেরেছে ৩-০ গোলে। তবে এই হারটা মেনে নিতে পারেনি জামাল ভূঁইয়াদের বিরামহীন সমর্থন দিয়ে যাওয়া দর্শকরা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট থেকে বিদায় বাংলাদেশের। আজ (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশকে আসলে উড়িয়ে দিয়েছেন বুরুন্ডির জসপিন নামের এক ফরোয়ার্ড।

আফ্রিকান দলটির তিন গোলই করেছেন তিনি। এটি বঙ্গবন্ধু গোল্ডকাপে জসপিনের দ্বিতীয় হ্যাটট্রিক। এর আগে তিনি ৩ গোল করেছিলেন মরিসাসের বিরুদ্ধে। ৭ ম্যাচে ১০ গোল করেছে বুরুন্ডি, যার ৭টিই এই ফরোয়ার্ডের।

বিকেল থেকেই স্টেডিয়ামমুখী দর্শক। উদ্দেশ্যে বাংলাশে ও বুরুন্ডির মধ্যেকার বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের দ্বিতীয় সেমিফাইনালে বঙ্গবন্ধু স্টেডিয়ামের গ্যালারিতে যুতসই একটা আসন নেয়া। তাইতো খেলা শুরুর নির্ধারিত সময়ের অনেক আগেই পরিপূর্ণ গ্যালারি।

গায়ে লাল-সবুজ জার্সি, মাথায় ক্যাপ, কপালে বাংলাদেশ লেখা ব্যান্ড এবং হাতে জাতীয় পতাকা- এমন দর্শকের অভাব ছিল না। কিন্তু সারাক্ষণ গ্যালারি মাতিয়ে রাখা এই দর্শকরা হঠাৎ স্তব্ধ বিরতির বাঁশি বাজার কিছুক্ষণ আগে।

দুই মিনিটের ব্যবধানে দুই গোল করে বঙ্গবন্ধু স্টেডিয়ামের উত্তাল গ্যালারি স্তব্ধ করে দেন বুরুন্ডির ফরোয়ার্ড জসপিন। আগের দুই ম্যাচে এক হ্যাটট্রিকসহ ৪ গোল করা জসপিনের জোড়া গোলেই ২-০ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় বুরুন্ডি।

অধিনায়ক জামাল ভূঁইয়া ইনজুরি কাটিয়ে ফেরায় শ্রীলংকার বিরুদ্ধে ম্যাচের একাদশে একটি পরিবর্তন আনেন কোচ জেমি ডে। জামালকে জায়গা দিয়ে মাহবুবুর রহমান সুফিল সাইড বেঞ্চে থাকলেও বেশি সময় নেননি মাঠে ফিরতে। ফরোয়ার্ড মতিন মিয়া চোট পেয়ে মাঠের বাইরে গেলে সুফিলকে নামান জেমি।

শুরু থেকে বাংলাদেশই খেলছিল প্রধান্য নিয়ে। কয়েকটি সুযোগও এসেছিল। কিন্তু সেই যে পুরোনো রোগ- গোল করবেন কে? গোল করার দক্ষ ফরোয়ার্ডের অভাব আবার টের পেলেন বাংলাদেশের ইংলিশ কোচ।

বাংলাশে সুযোগগুলো কাজে লাগাতে না পারলেও আফ্রিকান দল বুরুন্ডি প্রথম পাওয়া সুযোগেই সফল। এই টুর্নামেন্টে প্রতিপক্ষের আতঙ্ক জসপিন বাংলাশেকেও চিনিয়ে দিলেন নিজের জাতটা। প্রথমার্ধে করেন জোড়া গোল। দ্বিতীয়ার্ধে আরেটি। একজনের কাছেই যে মিলিয়ে গেলো লাল-সবুজ জার্সিধারীদেও ফাইনালে ওঠার স্বপ্ন।

বাংলাদেশ একাদশ
আশরাফুল রানা, রায়হান হাসান, রহমত মিয়া, তপু বর্মন, সাদ উদ্দিন, জামাল ভূঁইয়া, মতিন মিয়া (সুফিল), সোহেল রানা (রাকিব), বিশ্বনাথ ঘোষ, ইব্রাহিম, রিয়াদুল হাসান, মানিক মোল্লা।

Read previous post:
আপেল সিডার ভিনেগারের ব্যবহার এবং উপকারিতা

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : রান্নায় ব্যবহৃত হয় আপেল সিডার ভিনেগার। তবে শুধু রান্নার ক্ষেত্রেই নয়, আপেল সিডার ভিনিগারের উপকারিতার...

Close

উপরে