Logo
সোমবার, ১৬ জুলাই, ২০১৮ | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

রসুনের যত গুণ

প্রকাশের সময়: ১:৩০ পূর্বাহ্ণ - মঙ্গলবার | জুন ১৯, ২০১৮

তৃতীয় মাত্রা :

চিকিৎসার কাজে রসুনের ব্যবহার কয়েক হাজার বছর আগে থেকেই হয়ে আসছে। গবেষকরা বলেন, রসুন খাওয়া সত্যিই মানুষের স্বাস্থ্যের জন্য ভাল।

নতুন এক গবেষণায় দেখা গেছে, মানুষের ক্যান্সার, হৃদরোগ ও টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দেয় এই মসলা।-খবর ডেইলি মেইলের।

নটিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা রসুনের উপকারিতা ও অপকারিতা নিয়ে একটি গবেষণা চালিয়েছেন।

এই মসলাটিকে ঘিরে যেসব প্রচার বাজারে চালু রয়েছে, তার সত্যতা নিশ্চিত করতেই তারা এই গবেষণায় নামেন।

গবেষকদের প্রধান ড. পিটার রৌজ মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছিন। তিনি ও তার সহকর্মীদের কাছে বিষয়টি এখনও রহস্যে ঢাকা যে কীভাবে রসুন খেলে মানুষ এর উপকারিতা পাবে।

অনেকগুলো কোয়া মিলে একটি রসুনের গড়ন। প্রাচীন তিব্বতে তেলের সঙ্গে মিশিয়ে কিংবা অ্যালকোহলের সঙ্গে গাজিয়ে মানুষ রসুন খেতেন।

কিন্তু এক টুকরা রসুনের রুটি কিংবা একটি কোয়া কাঁচা চিবিয়ে খেলে কতটা উপকৃত হওয়া যাবে, তা নিয়ে কোনো সঠিক প্রমাণ হাজির করতে পারেননি বিজ্ঞানীরা।

ড. রৌজ বলেন, রসুনের বিভিন্ন রকমের প্রস্তুতির বিভিন্ন রকম উপকারিতা রয়েছে। কিন্তু মানব শরীরের বিপাক ক্রিয়ায় এটা কীভাবে কাজ করে, তা নিয়ে একটা জটিলতা রয়ে গেছে।

তবে এটা সত্য কথা রক্তচাপ কমাতে রসুন খুবই ভাল কাজ করে। এমনকি ক্যান্সাররোধী উপদানও এর মধ্যে রয়েছে। এই মসলাটি মানুষের রক্তে শর্করার পরিমাণও কমিয়ে দেয়। কাজেই ডায়াবেটিস রোধে এর কোনো তুলনা হয় না।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
ফুসফুস ভালো রাখতে যা খাবেন

তৃতীয় মাত্রা : নানা কারণে বায়ুদূষণ বেড়েই চলছে। আর তা স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলছে। দেখা দিচ্ছে নানা জটিল রোগ।...

Close

উপরে