Logo
বুধবার, ১৫ জুলাই, ২০২০ | ৩১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ট্রাম্পের বিরুদ্ধে সিনেটে অভিশংসন শুনানি শুরু আজ

প্রকাশের সময়: ৪:২৬ অপরাহ্ণ - মঙ্গলবার | জানুয়ারি ২১, ২০২০

তৃতীয় মাত্রা

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের শুনানি শুরু হচ্ছে আজ মঙ্গলবার।

ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের যুক্তিতর্ক উপস্থাপনের মধ্য দিয়ে স্থানীয় সময় মঙ্গলবার সকালে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়) এই বিচারকাজ শুরু হবে। খবর বিবিসি ও রয়টার্সের।

এ ঘটনা কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে দেশটির রাজনৈতিক অঙ্গন। ডেমোক্র্যাটদের পক্ষ থেকে এরই মধ্যে প্রতিনিধি পরিষদে ট্রাম্পের অভিশংসিত হওয়ার তথ্যপ্রমাণের নথি মামলা আকারে সিনেটে পাঠানো হয়েছে।

এ মামলায় লড়তে পাঁচজন অভিজ্ঞ আইনজীবী নিয়োগ দিয়েছেন ট্রাম্প। সোমবার সিনেটে অভিশংসন ধারার ওপর ট্রাম্পকে নির্দোষ দাবি করে আনুষ্ঠানিক নথি জমা দিয়েছেন তার আইনজীবীরা।

সিনেটে বিচারের সঙ্গে সম্পর্কিত কর্মকর্তারা মনে করছেন, দুই সপ্তাহের মধ্যে ট্রাম্পের বিচার শেষ হতে পারে। সিনেটররা দিনে ছয় ঘণ্টা এবং সপ্তাহে ছয় দিন এই শুনানিতে উপস্থিত থাকবেন। এতে সভাপতিত্ব করবেন যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস।

তবে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত নিম্নকক্ষে যেমন ট্রাম্পের অভিশংসন ঠেকানো যায়নি, তেমনি রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটেও প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করা সম্ভব হবে না বলেই ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ নিয়ে তৃতীয়বার কোনো প্রেসিডেন্টকে অভিশংসন বিচারের মুখোমুখি হতে হচ্ছে। ক্ষমতার অপব্যবহার করে নিজের প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক নেতা জো বাইডেনের বিরুদ্ধে অভিযোগ তদন্ত করতে ইউক্রেনকে চাপ দিয়েছিলেন ট্রাম্প এবং কংগ্রেসের কাজে বাধা দিয়েছেন, এমন দুটি অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনা হয়।

Read previous post:
শিক্ষাখাতে বড় সুখবর দিয়েছেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : আরও একবার শিক্ষাখাতে বড় সুখবর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে আজ মঙ্গলবার...

Close

উপরে