Logo
মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ | ৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

রান্নাঘর পরিষ্কার করুন মাত্র ২০ মিনিটে

প্রকাশের সময়: ৭:১১ অপরাহ্ণ - রবিবার | জানুয়ারি ১৯, ২০২০

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : রান্নাঘরে সবচেয়ে বেশি জীবাণু থাকে। তাই রান্নাঘর পরিষ্কার রাখা জরুরি। তবে অনেকে রান্নাঘর পরিষ্কার করা ঝামেলা মনে করেন।

রান্নাঘরও বেশ ছোট হওয়ায় আলো-হাওয়া প্রবেশ করতে পারে না। তাই রান্নাঘরকে তেল-মসলার কালি থেকে রক্ষা করার হাতিয়ার চিমনি।

এখন বেশিরভাগ বাড়িতেই এটি ব্যবহার করা হয়। প্রয়োজন হলে সংশ্লিষ্ট চিমনি কোম্পানিতে কর্মরতরা এসে পরিষ্কারও করে দিয়ে যান। কিন্তু চিমনি নিজে হাতে পরিষ্কার করবেন কীভাবে।

সামান্য কিছু সহজ পদ্ধতি অবলম্বন করলেই মাত্র ২০ মিনিটে আবারও নতুন হয়ে উঠতে পারে আপনার রান্নাঘরের চিমনি।

আসুন জেনে নিই কীভাবে পরিষ্কার করবেন রান্নাঘর-

১. প্রথমেই চিমনিতে থাকা নেট খুলে ফেলুন। ব্রাশ দিয়ে তা ভালো করে ঝেড়ে ফেলুন। তাতেই দেখবেন নেটের ওপর লেগে থাকা আলগা ময়লা ঝড়ে পড়ে যাবে। বাকি থাকবে শুধু চিটচিটে তৈলাক্ত ময়লা।

২.এবার একটি বড় স্টিলের বড় পাত্র নিন। তার মধ্যে গরম পানি ঢালুন। ওই পানির ১/৪ অংশ বেকিং সোডা দিন। এবার তার মধ্যে চিমনির ওই নেটটি কিছুক্ষণ ডুবিয়ে রাখুন।

৩. গরম পানি ডোবানো নেটের পাত্রটি গ্যাসের ওপর বসান। তা ভালো করে ফোঁটাতে থাকুন। খানিকক্ষণ পর নামিয়ে নিন। ভালো করে ব্রাশ দিয়ে ঘষে নিন। তাতেই দেখবেন আবারও নতুন রূপ ফিরে পেয়েছে আপনার চিমনির নেটটি।

এই চারটি সহজ নিয়ম মেনে পরিষ্কার করে ফেলুন চিমনি। তাতেই দেখবেন মাত্র ২০ মিনিটের মধ্যেই আপনার রান্নাঘর আবারও ফিরে পাবে নতুন চেহারা।

সূত্র: সংবাদ প্রতিদিন
Read previous post:
ওয়ারেন্ট ছাড়া কাউকেই ধরছে না পুলিশ: স্বরাষ্ট্রমন্ত্রী

তৃতীয় মাত্রা ওয়ারেন্ট ছাড়া কাউকে ধরা করা হচ্ছে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, যারা ওয়ারেন্টভুক্ত আসামি,...

Close

উপরে