Logo
সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ | ১২ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

বইমেলায় আসছে আসিফ আকবরের বই

প্রকাশের সময়: ৬:৪৮ অপরাহ্ণ - শনিবার | জানুয়ারি ১৮, ২০২০

তৃতীয় মাত্রা

ভক্তরা তাকে ভালোবেসে ডাকে বাংলা গানের যুবরাজ নামে। তার গান ছুঁয়ে গেছে কোটি কোটি শ্রোতার মন। সমসাময়িক শিল্পীরা যখন ডিজিটাল যুগের সঙ্গে তাল মেলাতে না পেরে অনেকেই হারিয়ে গেছেন, অনেকেই সাঁতরে চলেছেন অনিশ্চিত কূলের দিকে তখন তিনি রাজত্ব ধরে রেখেছেন বহাল তবিয়তে।

বলছি আসিফ আকবরের কথা। প্রায় দুই যুগের ক্যারিয়ার নিয়ে এখনো তরুণদের সঙ্গে পাল্লা দিয়ে নতুন নতুন গান উপহার দিয়ে চলেছেন তিনি। সম্প্রতি চমক দেখিয়েছেন সিনেমার নায়ক হিসেবেও।

এবার জানালেন, আসছে বইমেলায় লেখক হিসেবেও আত্মপ্রকাশ করতে চলেছেন তিনি। ‘অমর একুশে বইমেলা-২০২০’-এ আসিফের লেখা ‘পোটকরা টু ম্যানহাটান’ নামের একটি বই প্রকাশ হবে। আসিফ নিজেই নিশ্চিত করেছেন এই তথ্য।

সম্প্রতি এই বই প্রকাশ নিয়ে দীর্ঘ এক স্ট্যাটাসও দিয়েছেন তিনি। সেখানে ‘ও প্রিয়া তুমি কোথায়’ খ্যাত গায়ক লিখেছেন, ‘লেখালেখি আমার কাজ নয়, আমি পড়তে ভালবাসি। এবার সেটা যে কোনো বই, ধর্মগ্রন্থ কিংবা পত্রিকা হতে পারে, অংক বিজ্ঞান ছাড়া। ছোটবেলা থেকেই লাইব্রেরী যাওয়া আসার চর্চা ছিল, আমার নিজেরই বড় লাইব্রেরী রয়েছে। আমাদের পরিবারে সবারই কমবেশি পড়াশোনার অভ্যাস আছে। বিশেষ করে আম্মার কাছ থেকেই আমাদের এই চর্চাটা শেখা।’

বইয়ের নাম প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের ছোট্ট গ্রামটির নাম পোটকরা। অনেক পশ্চাৎপদ এই গ্রাম থেকেই উঠে এসেছেন আমার বাবা। চরম প্রতিকূলতা পেরিয়ে তিনি হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট। উচ্চশিক্ষিত হওয়ার অদম্য আকাঙ্খা থেকেই সমস্ত বাঁধা পায়ে মাড়িয়ে সফল হয়েছিলেন আব্বা। আমাদের পরিবার উনার পদাঙ্ক অনুসরণ করেই আজ সমাজে প্রতিষ্ঠিত। আমার শৈশব কৈশোরের দুরন্ত সময়গুলো কেটেছে পোটকরায়।

কুমিল্লা শহরে পড়াশোনা এবং বেড়ে উঠলেও পোটকরার মাটির সোঁদা গন্ধ আজও আমার গায়ে মেখে আছে। আমি গায়ক আসিফ হয়ে নাম কামিয়েছি, আমার সাফল্যে উচ্ছ্বসিত আমাদের একান্নবর্তী পরিবার এবং গ্রামের মানুষ। পৃথিবীর বহু দেশ ভ্রমণের সৌভাগ্য হয়েছে এই গানের সুবাদে। আমেরিকার ম্যানহাটানে পৌঁছেই নীল আর্মষ্ট্রংয়ের মত বিজয়ের পতাকা উড়িয়েছি মনে মনে, ভুলেও ভুলে যাইনি পোটকরা গ্রামটাকে।’

তিনি আরও লেখেন, ‘ফেসবুকে আসার মাধ্যমে আমার ফ্যানদের সাথে যোগাযোগের একটা রাস্তা হলো। আমি ভাবলাম অহেতুক ফুচকা চটপটির ছবি না দিয়ে কিছু লিখি। জানা অজানা মানুষের সাথে ভাবের আদানপ্রদান শুরু হলো এই সামাজিক যোগাযোগ মাধ্যমে। কেউ কেউ প্রস্তাব করলেন বই লিখতে, যে কথাটা আমলে নিলে আমার কোনোদিন লেখাই বের হতো না। মনে যা আসে তাই লিখি সহজ সাবলীল ভাষায় ছোট গল্পের মত করে। ঔপন্যাসিক সাদাত হোসাইনের উৎসাহে শেষ পর্যন্ত আমার বই ‘পোটকরা টু ম্যানহাটান’ আসছে ২০২০ এর বইমেলায়।’

আসিফ আকবর জানান, তার লেখা বইটি বাজারে আনছে অন্যধারা প্রকাশনী। নতুন পরিচয়ে নতুন ইনিংস শুরু করতে গিয়ে সে নিয়ে বেশ উত্তেজিত তিনি। সেই সঙ্গে নাভার্সও। নিজেই বই প্রকাশ করাকে ‘নার্ভাস ইনিংস’ বলে আখ্যায়িত করেছেন।

এদিকে নিয়মিতই গান করে চলেছেন আসিফ আকবর। নতুন বছরে এরই মধ্যে বেশ কিছু গানে কণ্ঠ দিয়েছেন। অংশ নিয়েছেন কয়েকটি গানের ভিডিও’র শুটিংয়েও। পাশাপাশি দীর্ঘ একটি বিরতি শেষে তিনি আবারও ফিরেছেন সিনেমার গানে।

চিত্রনায়ক ইমন ও চিত্রনায়িকা ববি জুটির প্রথম ছবি ‘আকবর’-এর জন্য টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন তিনি। এই সিনেমাটি পরিচালনা করছেন আসিফের স্নেহভাজন পরিচালক সৈকত নাসির।

Read previous post:
সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত অভিনেত্রী শাবানা আজমি

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : ভারতে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দেশটির বিশিষ্ট অভিনেত্রী শাবানা আজমি। শনিবার...

Close

উপরে