Logo
রবিবার, ৩১ মে, ২০২০ | ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

এবার নতুন পৃথিবীর খোঁজ পেল নাসা!

প্রকাশের সময়: ৮:০৩ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ৯, ২০২০

তৃতীয় মাত্রা

পৃথিবীর মতো আরেকটি গ্রহের সন্ধান পেয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসার ‘ট্রানসিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট’ বা টেস’র লেন্সে ধরা দেয়া গ্রহটি পৃথিবীর মতোই দেখতে। পৃথিবীর এ যমজ গ্রহের নাম দেয়া হয়েছে ‘টিওআই সাতশ ডি’।

নাসার অ্যাস্ট্রোফিজিক্স ডিভিশনের ডিরেক্টর পল হার্ত্জ বলেছেন, পৃথিবীর মতো দেখতে এই গ্রহ রয়েছে ‘হ্যাবিটেবল জোন’য়ে। পাক খাচ্ছে আমাদের সূর্যেরই মতো একটি নক্ষত্রকে ঘিরে। টেসের পরে স্পিত্জার স্পেস টেলিস্কোপেও ধরা পড়ে পৃথিবীর মতো দেখতে এই গ্রহ।

নাসা বলছে, নতুন সন্ধান পাওয়া গ্রহটির আকার পৃথিবীর থেকে বেশি হলেও হতে পারে। এটি বসবাসের উপযোগী বলেও নাসার পক্ষ থেকে বলা হয়েছে। কারণ, গ্রহটিতে রয়েছে জলের অস্তিত্ব। পৃথিবী থেকে একশ আলোক বর্ষ দূরে গ্রহটির অবস্থান।

গত কয়েক দশক ধরে পৃথিবীর মতো গ্রহের খোঁজ চালিয়ে যাচ্ছে নাসা। এখন পর্যন্ত ৫শ’রও বেশি গ্রহ, বামন গ্রহ ও উপগ্রহের সন্ধান মিলেছে, যাদের সঙ্গে পৃথিবীর নানা মিল পাওয়া যায়। এমব গ্রহের মধ্যে কেপলার-৪৫২বি গ্রহের খোঁজ মিলেছিল যার সঙ্গেও পৃথিবীর হুবহু মিল রয়েছে। এ গ্রহের পৃষ্ঠে পানি থাকারও প্রচুর সম্ভাবনা রয়েছে।

Read previous post:
এবার উড়ন্ত ট্যাক্সি সেবা চালু করতে উদ্যোগী উবার!

তৃতীয় মাত্রা ১৯৯৭ সালে মুক্তি পায় হলিউডের কল্পবিজ্ঞান ভিত্তিক থ্রিলার ছবি 'দ্য ফিফত এলিমেন্ট'। ছবিটির কয়েকটি দৃশ্যে দেখা যায়, গাড়ি...

Close

উপরে