Logo
রবিবার, ২৯ মার্চ, ২০২০ | ১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

পাখির গলায় সাইরেনের আওয়াজ! (ভিডিও)

প্রকাশের সময়: ১২:৩২ অপরাহ্ণ - শনিবার | জানুয়ারি ৪, ২০২০
সংগৃহীত ছবি

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া। দমকলের গাড়ি, অ্যাম্বুলেন্স, পুলিশের সাইরেন দক্ষিণ–পূর্ব অস্ট্রেলিয়ার মানুষ কান হাত দিয়ে চেপেও তার আওয়াজ শুনতে পাচ্ছে। এমনই সময় একটি ম্যাগপাই পাখি শিষ দিয়ে গান গাইছে। কিন্তু তার গানের সুরেও ওই সাইরেনের আওয়াজ।

গত ৩ জানুয়ারি লুপ্তপ্রায় প্রজাতিবিষয়ক সাবেক কমিশনার ফেসবুকের গ্রুপ ‘অস্ট্রেলিয়ান নেটিভ বার্ড’– এ‌ একটি ভিডিও পোস্ট করেন। এতে দেখা যায়- একটি ম্যাগপাই পাখি নিজের আনন্দে সাইরেনের সুর নকল করে শিষ দিচ্ছে। এতবার সে এই আওয়াজ শুনতে পেয়েছে যে তার মাথায় গেঁথে গেছে সুরটা।
তিনি লিখলেন, ‘আজ একটি অস্ট্রেলিয়ান ম্যাগপাইয়ের সঙ্গে দেখা হল নিউক্যাসেলে। সে দমকলের গাড়ি ও অ্যাম্বুলেন্সের আওয়াজের নকল করা শিখে গেছে’। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পর ২,৬০০– এর বেশিবার শেয়ার হয়ে গেছে।

অস্ট্রেলিয়ার ভায়নক দাবানলে পুড়ছে ১,৩০০ টি ঘর, ৩.৬ মিলিয়ন হেক্টর জমি। পশুপাখি ভয়ে পেয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। ধ্বংস হয়ে গেছে কত কত গাছ! অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে ‘আপতকালীন পরিস্থিতি’– এর ঘোষণা করে দেয়া হয়েছে।‌

এই পরিস্থিতিতে ম্যাগপাইটি যেন তার গান দিয়া সতর্ক করে দিচ্ছে পৃথিবীর মানুষকে। বলতে চাইছে, এবার তোমরা সাবধান হও। এই পৃথিবীকে বাঁচাও। আবহাওয়ার পরিবর্তন একদিন সবাইকে এভাবে শেষ করে দেবে। নিউ সাউথ ওয়েলস সরকার জানিয়েছে, ম্যাগপাই ৩৫ প্রকার পাখির গান নকল করতে পারে। এছাড়া পশুদের আওয়াজও সে শুনে শুনে শিখে নেয়। তার মধ্যে কুকুর, ঘোড়া, মানুষ সবাই আছে।

ভিডিও:

Read previous post:
ত্বকের জন্য ক্ষতিকারক ৫টি প্রোডাক্ট

তৃতীয় মাত্রা আজকাল আমরা অনেকেই ত্বকের ব্যাপারে কমবেশি সচেতন হয়েছি। সবাই অন্তত চেহারার কিছুটা যত্ন নেওয়ার চেষ্টা করি। ত্বককে সুন্দর, ঝকঝকে ও মোলায়েম...

Close

উপরে