Logo
বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০ | ১৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘের যৌথ মিশন আসছে কাল

প্রকাশের সময়: ২:৩৫ অপরাহ্ণ - বুধবার | ডিসেম্বর ১১, ২০১৯

তৃতীয় মাত্রা

পরিবেশগত হুমকির মুখে থাকা ওয়ার্ল্ড হেরিটেজ সুন্দরবনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থান সরেজমিনে দেখতে ও তথ্য-উপাত্ত সংগ্রহ করতে আগামীকাল বৃহস্পতিবার জাতিসংঘের যৌথ মিশনের চার সদস্যের একটি দল সুন্দরবন পরিদর্শন করবে। বাগেরহাটের মোংলা থেকে নৌযানে করে এদিন দুপুরের দিকে সুন্দরবন পরিদর্শন শুরু করবে দলটি।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর এবং প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএনের একটি যৌথ মিশনের পরিবেশবিদরা চার দিন ধরে সুন্দরবন পরিদর্শন করবেন।

জাতিসংঘের এই মিশনে রয়েছেন, ইউনেস্কোর নয়াদিল্লি অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের মিস্টার গাই ব্রুক, ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারের মিজ অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট।

এই যৌথ মিশনের সদস্যরা ১৭ ডিসেস্বর পর্যন্ত এ দেশে অবস্থান করবেন বলে নিশ্চিত করেছে বন অধিদপ্তরসহ একাধিক দায়িত্বশীল সূত্র।

জাতিসংঘের এই যৌথ মিশনটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি ম্যানগ্রোভ বনের আশপাশে অবস্থিত শিল্প প্রকল্প বিশেষ করে বাগেরহাটের রামপাল, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিতব্য কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রভাব ছাড়াও আন্তর্জাতিক সমুদ্রবন্দর মোংলা পশুর চ্যানেল বা অন্যান্য নদী খননের ফলে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর প্রতিবেশগত যে বিরূপ প্রভাব পড়বে তা পর্যালোচনা ও মূল্যায়ন করবে।

এই যৌথ মিশনের দেয়া তথ্য-উপাত্তর ওপর ভিত্তি করে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর প্রতিবেশগত হুমকির বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করবে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি।

 

Read previous post:
খালেদা জিয়ার মুক্তির দাবিতে কাফনের কাপড় পরে যুবদলের বিক্ষোভ

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে কাফনের কাপড় পড়ে...

Close

উপরে