Logo
বুধবার, ০৫ আগস্ট, ২০২০ | ২১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

ত্বকের জেল্লা ফেরাতে বেছে নিন ড্রাগন ফলের পুষ্টি

প্রকাশের সময়: ১২:১১ অপরাহ্ণ - বুধবার | ডিসেম্বর ১১, ২০১৯

তৃতীয় মাত্রা

এ ফলের জন্ম বিলেতে না হলেও ভারতের মাটি ছাড়িয়ে বহু দূর, সেই থাইল্যান্ডে। এগজ়োটিক ফলের তালিকাতেও রয়েছে তার নাম। এতদিন পর্যন্ত দামি ডিপার্টমেন্ট স্টোরের ফলের র‍্যাকেই দেখা মিলত তার। কিন্তু এবার ভারতেও চাষ শুরু হতে চলেছে সে ফলের। ড্রাগন ফ্রুটের কথা বলছি! উত্তরবঙ্গে ব্যাপক হারে এই ফল চাষ করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। অতএব আশা করাই যায়, কিছুদিনের মধ্যেই ড্রাগন ফ্রুট আরও বেশি করে পাওয়া যাবে শহরের নানা ফলের দোকানে। গাঢ় গোলাপি খোসা আর সাদা শাঁসের ফলটি যে খেতে শুধু ভালো তাই নয়, পুষ্টিগুণেও ভরপুর! অ্যান্টি-অক্সিডান্ট, ভিটামিনে ঠাসা ড্রাগন ফ্রুট শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকের নানা সমস্যাতেও ম্যাজিকের মতো কাজ করে। আসুন দেখে নেওয়া যাক, কেন ড্রাগন ফ্রুটকে আজ থেকেই আপনার রূপচর্চার সঙ্গী করে নেবেন!

বয়সের ছাপ পড়া কমাতে
মুখে অকালে বয়সের ছাপ পড়তে শুরু করেছে? ফাইন লাইন, এজ স্পটে ভরে যাচ্ছে মুখ? ত্বক আলগা দেখাচ্ছে? এ সব ক্ষেত্রেই আপনার কাজে লাগতে পারে ড্রাগন ফলের প্রাকৃতিক উপাদান। এর অ্যান্টি অক্সিডান্ট ফ্রি র‍্যাডিক্যাল প্রতিহত করে মুখে বয়সের ছাপ পড়া আটকায়। তারুণ্যে উজ্জ্বল, টানটান ত্বক পেতে ড্রাগন ফ্রুট ব্যবহার করুন আপনার ফেস মাস্কে।
কীভাবে ব্যবহার করবেন
আধখানা ড্রাগন ফ্রুট থেকে শাঁসটা বের করে চটকে মিহি করে নিন। তাতে এক টেবিলচামচ টক দই মেশান। এবার এই প্যাকটা মুখে আর গলায় লাগিয়ে 15 মিনিট রাখুন। তারপর হালকা গরম জলে ধুয়ে নিন। সপ্তাহে একবার করে মাস দুয়েক করলেই দেখবেন ত্বক কত টানটান হয়ে গেছে!

ব্রণ সারাতে
যাঁরা অ্যাকনে বা ব্রণর সমস্যায় নাজেহাল, তাঁরাও উপকার পেতে পারেন ড্রাগন ফ্রুট থেকে। এই ফলের মধ্যে পর্যাপ্ত ভিটামিন সি রয়েছে যা ত্বককে বাড়তি তেলমুক্ত ঝকঝকে রাখে।
কীভাবে ব্যবহার করবেন
একটা ড্রাগন ফ্রুটের চারভাগের একভাগ নিয়ে শাঁস বের করে ভালোভাবে চটকে পেস্ট করে নিন। পরিষ্কার তুলোয় করে পরিমাণমতো পেস্ট নিয়ে ব্রণর উপরে লাগান। একাধিক ব্রণ থাকলে আলাদা আলাদা তুলো ব্যবহার করবেন যাতে ব্যাকটেরিয়া ছড়িয়ে না পড়ে। 20 মিনিট রেখে হালকা গরমজলে ধুয়ে ফেলুন। তোয়ালে দিয়ে মুখ মুছবেন না, জলটা প্রাকৃতিক হাওয়ায় শুকিয়ে যেতে দিন। প্রতি সপ্তাহে বারদুয়েক করতে পারলেই ব্রণ অনেক কমে যাবে।

রোদে পোড়া ত্বকের সমস্যায়
ড্রাগন ফ্রুট দিয়ে তৈরি ফেস প্যাক রোদে পোড়া ত্বকের জ্বালাভাব, ফোসকা কমিয়ে ত্বকে স্নিগ্ধতা জোগান দেয়।
কীভাবে ব্যবহার করবেন
চারভাগের একভাগ ড্রাগন ফ্রুটের শাঁস বের করে চটকে নিন। তাতে একটা ভিটামিন ই ক্যাপসুল কেটে ভিতরের তরলটা মিশিয়ে দিন। ত্বকের রোদে পোড়া অংশে এই মিশ্রণটা লাগিয়ে আধ ঘণ্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। মুখ মুছবেন না, খোলা হাওয়ায় শুকিয়ে নিন। একদিন অন্তর একদিন ব্যবহার করুন যতদিন না ত্বকের রোদে পোড়া ভাব কমছে।

ত্বকের জেল্লা ফেরাতে
ড্রাগন ফ্রুটের ফেসপ্যাক ত্বকের পক্ষে যেমন উপকারী, তেমনি প্রতিদিনের ডায়েটে এই ফল রাখতে পারলে তা আপনার সার্বিক স্বাস্থ্যের উন্নতি ঘটিয়ে ত্বকেও জেল্লা ফেরাবে। প্রতিদিন সকালে এক গেলাস করে ড্রাগন ফ্রুটের রস খান, তাতে শরীরের সমস্ত টক্সিন বেরিয়ে গিয়ে ত্বকে উজ্জ্বলতা ফিরবে। ড্রাগন ফলের অ্যান্টি-অক্সিডান্ট ফ্রি র‍্যাডিক্যালের হামলা কমিয়ে ত্বকে বলিরেখা, দাগছোপ পড়তে দেয় না, ও ভিটামিন সি ত্বক ঝলমলে রাখে। ড্রাগন ফ্রুটে জলীয় পদার্থও খুব বেশি, ফলে নিয়মিত এই ফল খেলে শুষ্ক ত্বকের মালকিনরাও উপকার পাবেন।

Read previous post:
আজ হেগের আদালতে বক্তব্য দেবেন সু চি

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে-তে মিয়ানমারের পক্ষে আজ (বুধাবার) বক্তব্য তুলে ধরবেন সেদেশের স্টেট কাউন্সিলর...

Close

উপরে