Logo
বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান উপকার নয়, ক্ষতি করে বেশি!

প্রকাশের সময়: ৭:৩৯ অপরাহ্ণ - রবিবার | ডিসেম্বর ১, ২০১৯

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : ক্ষতিকর জীবাণুতে ভরা আমাদের চারপাশ। আর তা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবা ব্যবহার করি আমরা। বিশেষ করে শীতের সময়ে সর্দি-কাশির প্রবণতা বেড়ে যাওয়ায় অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানের ব্যবহারও এই সময় বেড়ে যায়। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান আমাদের জন্য উপকারী বলেই জানি। কিন্তু আসলেই কি তাই?

সাধারণ সাবানের থেকে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান মোটেই কিছু ভালো নয়, বলছেন বিশেষজ্ঞরা। এই ধরনের সাবানে ক্ষতিকর রাসায়নিক মেশানো থাকে। সেই কারণেই পার্শ্ববর্তী দেশ ভারতের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাসোসিয়েশন অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান কোম্পানিগুলোকে তাদের প্রোডাক্টের নিরাপত্তা ও কার্যকারিতার বিষয়ে নির্দিষ্ট করে তথ্য দিতে নির্দেশ দিয়েছে।

কোনো সাবানের গায়ে যদি অ্য়ান্টিব্যাকটেরিয়াল লেবেল লাগানো থাকে, তাহলে বুঝবেন এই সাবানের মধ্যে এমন একটি উপকরণ রয়েছে যা ব্যাকটিরিয়া মারতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন সব সাবানেই ব্যাকটিরিয়া মারার ক্ষমতা রয়েছে, এর জন্য আলাদা করে কোনো উপকরণের প্রয়োজন নেই। বরং ব্যাকটিরিয়া মারার এই রাসায়নিকটি আমাদের শরীরের ক্ষতি করতে পারে।

তাই অ্যান্টিব্যাকটেরিয়াল নয়, বরং আপনার প্রতিদিনের সাবানের ওপরেই ভরসা রাখুন।

Read previous post:
নওগাঁ পলিটেকনিক ল্যাবে ভয়াবহ বিস্ফোরণে ৭ শিক্ষার্থী দগ্ধ

তৃতীয় মাত্রা নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার ল্যাবে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৭ শিক্ষার্থী আহত হয়েছেন। রোববার বিকেলে ওই প্রতিষ্ঠানের...

Close

উপরে