Logo
বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বিয়ের জন্য করতে হবে ৩ মাসের বাধ্যতামূলক সার্টিফিকেট কোর্স!

প্রকাশের সময়: ১১:৫২ পূর্বাহ্ণ - সোমবার | নভেম্বর ২৫, ২০১৯

তৃতীয় মাত্রা

এখন থেকে বিয়ে করতে চাইলে যৌথভাবে তিন মাসের ‘প্রি ওয়েডিং কোর্স’ করতে হবে। তাতে উত্তীর্ণ হলেই প্রশংসাপত্র দেবে সরকার।অথচ তার আগেই প্রেমিকা-প্রেমিকা হয়তো বিয়ের দিনক্ষণ ঠিক করে ফেলেছেন নয়তো বর-কনে উভয় পক্ষের সম্মতিতে বিয়ের সম্বন্ধ পাকাপাকি করা হয়েছে কিন্তু তারপরও বিয়ের অনুমতি মিলবে না।ঐ প্রশংসাপত্র পাওয়ার পরই  বসা যাবে বিয়ের পিঁড়িতে।

শুনতে অবাক লাগলেও এশিয়ার মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়ায় বিয়ের এই অভিনব নিয়ম শুরু হতে যাচ্ছে। সম্প্রতি দেশটির মানব উন্নয়ন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী মুহাদজির এফেন্ডি নতুন এই নিয়মের কথা ঘোষণা করে বলেছেন, আগামী বছরের শুরু থেকেই গোটা দেশে এই নিয়ম চালু হবে।

মন্ত্রী মুহাদজির এফেন্ডি জানিয়েছেন, নতুন এই নিয়মের মাধ্যমে যেসব জুটি বিয়ে করতে যাচ্ছেন তারা বিবাহ পরবর্তী সময়ে তাদের স্বাস্থ্য এবং সন্তান লালন-পালন সম্বন্ধে স্বচ্ছ ধারণা পাবেন। তিনি বলেন, ‘যারা বিয়ে করছেন তাদের প্রত্যেকের অবশ্যই জানা উচিত যে, কীভাবে একটা পরিবার তৈরি করতে হয়।’

তবে ‘প্রি ওয়েডিং কোর্স’ নামে তিন মাসের এই প্রশিক্ষণে যদি কেউ সফলভাবে উত্তীর্ণ হতে না পারেন তাহলে তাদের কী হবে এমন প্রশ্ন করা হলে ইন্দোনেশিয়ার মানব উন্নয়ন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বলেন, যদি কেউ এই কোর্সে পাস না করতে পারে তাহলে তাদের বিয়ের অনুমতি দেয়া হবে না।

মন্ত্রী আরও জানিয়েছেন, বিয়ের আগে পরিবার সংক্রান্ত ধারণা দিতে সম্পূর্ণ সরকারি খরচে এই প্রশিক্ষণ দেয়া হবে। দেশের সকল বাসিন্দা এর সুবিধা পাবেন। কোর্সে মূলত যৌন শিক্ষা, বিভিন্ন রোগের প্রাথমিক জ্ঞান ও সন্তান লালন-পালনের প্রয়োজনীয় শিক্ষা দেয়া হবে।

 

Read previous post:
টাকার লোভে ২৮৬ বিয়ে

জাকির হোসেন ব্যাপারী। ছবি: সংগৃহীত তৃতীয় মাত্রা তিনি বিয়ে করেছেন ২৮৬টি। এ কাজটি করেছেন মাত্র ১৪ বছরে। প্রথম বিয়ে করেন...

Close

উপরে