Logo
সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

শীতে পা ফাটা রুখে দেওয়ার উপায়

প্রকাশের সময়: ৭:১৩ অপরাহ্ণ - বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : শীতের হাওয়া বইতে শুরু করেছে অল্প অল্প করে। আর তাতেই রুক্ষ হতে শুরু করেছে আপনার ত্বক। এমনকী শুরু হয় পা ফাটার সমস্যাও। তাই আসছে শীতে পা ফাটা থেকে দূরে থাকতে যত্নশীল হতে হবে এখনই। কী করলে শীতেও পা থাকবে মখমলের মতো কোমল, জেনে নিন-

পা ঢাকা জুতা পরুন: যাদের পা ফাটার সমস্যা খুব বেশি, তাদের সবচেয়ে বড়ো বন্ধু হচ্ছে পা, বিশেষ করে গোড়ালি ঢাকা জুতা। শীতের কয়েকটা মাস পা ঢাকা স্নিকার্স, ব্যালেরিনা, মোজরি বা পাম্প শ্যুর উপর আস্থা রাখুন। গোসলের পর পায়ে ময়েশ্চরাইজার লাগিয়ে নিন, তারপর পা ঢাকা জুতা পরলে শুকনো বাতাসেও আর্দ্রতা হারাবে না গোড়ালি। মোজা পরতে পারলে আরও ভালো হয়।

ফুটবাথ নিন: প্রতিদিন বাড়িতে ফিরে অন্তত মিনিট ২০ পা ডুবিয়ে রাখুন শ্যাম্পু মেশানো হালকা গরম পানিতে। এরপর ঝামাপাথর দিয়ে ঘষে নিয়ে একবার ধুয়ে নিন, তারপর হালকা হাতে তোয়ালে দিয়ে মুছে নিতে হবে। শেষে গাঢ় কোনো ময়েশ্চরাইজার লাগান। এর উপর সুতির মোজা পরে শুতে পারলে পা কোমল থাকবে।

এক্সফোলিয়েশন: পায়ের ত্বকের মৃত কোষ প্রতিদিন পরিষ্কার করতে হবে। চালের গুঁড়া, মধু, লেবুর রস, দুধের সর দিয়ে ঘরোয়া স্ক্রাব তৈরি করে নিন। ফুটবাথ নেয়ার পর এই প্যাক লাগিয়ে কিছুক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলবেন। চক্রাকারে হাত চালিয়ে ঘষলে খুব ভালো স্ক্রাবিং হয়।

অ্যালোভেরা জেল ও অলিভ অয়েলের প্যাক: ফুটবাথ নেওয়ার পর অ্যালোভেরা জেল আর অলিভ অয়েলের একটা মিশ্রণ তৈরি করে পুরো পায়ে ভালো করে লাগিয়ে নিন। তারপর একটা মোজা পরে থাকুন।

ভিটামিন ই তেল আর পেট্রোলিয়াম জেলির মিশ্রণ: কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল ফুটো করে তেলটা বের করে নিন। তারপর পেট্রোলিয়াম জেলির সঙ্গে ভিটামিন ই মিশিয়ে সেটা পায়ে মেখে ফেলুন। রাতের দিকে এই প্রলেপ লাগিয়ে মোজা পায়ে দিয়ে শুলে দারুণ নরম থাকবে পা।

Read previous post:
পেটের মেদ কমছেই না? এই খাবারগুলো খান

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : সব সময় চেষ্টা করেন নিজেকে ফিট রাখার কিন্তু দিন দিন পেটের মেদ বেড়েই চলেছে? আর...

Close

উপরে