Logo
বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

আসছে তীব্র শৈত্যপ্রবাহ

প্রকাশের সময়: ১০:৫৭ পূর্বাহ্ণ - সোমবার | নভেম্বর ১৮, ২০১৯

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : পড়তে শুরু করেছে শীতের প্রকোপ। দেশের উত্তরাঞ্চলে মধ্যরাত থেকে ভোর পর্যন্ত তাপমাত্রা নেমে যাচ্ছে ১৮ ডিগ্রির নিচে। এটা কেবল শীতের আগমনী বার্তা মাত্র। মাসের শেষ সপ্তাহে শীতের প্রকোপ আরও বাড়বে। তবে শীতের প্রকোপটা হাড়ে হাড়ে টের পাওয়া যাবে জানুয়ারি মাসে। এমনিতেই জানুয়ারি দেশের শীতলতম মাস।

২০১৮ ও ২০১৯ সালের জানুয়ারি মাসে দেশের তাপমাত্রা রেকর্ড গড়ে ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছিল। এবারো সে আভাস দিচ্ছে আবহাওয়া অফিস। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসলে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। সেই হিসেবে জানুয়ারিতে অন্তত দু’টি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে। এছাড়া দু’থেকে তিনটি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহের আভাস রয়েছে।

আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মাহনাজ খান জানান, ২০১৯ সালের ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দু’টি মৃদু অথবা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আর রাতের শেষ থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা কুয়াশা পড়তে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেয়া এক পূর্বাভাসে বলা হয়েছে, বঙ্গোপসাগরে লঘুচাপ রয়েছে। যার কারণে আকাশ মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকবে। ভোরের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা পড়বে। আর রাতের তাপমাত্রা হ্রাস পাবে। সপ্তাহের শেষ নাগাদ তাপমাত্রা আরো কমবে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপামাত্রা ছিল টেকনাফে ৩১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

Read previous post:
সড়ক আইন সংস্কারের দাবিতে ধর্মঘট

তৃতীয় মাত্রা নতুন সড়ক পরিবহন আইন সংস্কারের দাবিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাস চালকরা। হিলি-বগুড়া রুটের চালকরা নিজ...

Close

উপরে