Logo
বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি হলো মুশফিক-রাহীর

প্রকাশের সময়: ৬:২৯ অপরাহ্ণ - রবিবার | নভেম্বর ১৭, ২০১৯

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : তিনদিনেই টেস্ট হার। সেটাও আবার যেনতেন হার নয়, একেবারে ইনিংস পরাজয়। ইন্দোর টেস্ট থেকে বাংলাদেশ দলের প্রাপ্তি বলতে গেলে শূন্যই। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং-কোনো বিভাগেই শক্তিশালী ভারতের সঙ্গে কুলিয়ে উঠতে পারেনি টাইগাররা।

তবে এমন ব্যর্থতায় ভরা এক টেস্টের পর একটুখানি সুখবর পাচ্ছেন মুশফিকুর রহীম আর আবু জায়েদ রাহী। ইন্দোর টেস্টে দল খারাপ করলেও ব্যক্তিগত পারফরম্যান্সের সুবাদে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে এই দুজনের।

টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানেই গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। তার মধ্যেও ৪৩ রানের একটি ইনিংস খেলেছিলেন মুশফিক। দ্বিতীয় ইনিংসেও বলতে গেলে একাই লড়াই করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। টাইগারদের ২১৩ রান পর্যন্ত টেনে নেয়ায় তার অবদানই সবচেয়ে বেশি, করেন ৬৪ রান।

ফলে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে মুশফিকের। বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক এখন বিশ্বের টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে ৩০তম।

একই রকম কথা প্রযোজ্য আবু জায়েদ রাহীর বেলায়। ইন্দোর টেস্টে ভারতের মাত্র একবারই ব্যাটিংয়ে নামতে হয়। ৬ উইকেটে ৪৯৩ রান করে ইনিংস ঘোষণা করে বিরাট কোহলির দল। বাংলাদেশের বোলাররা কোনো বিপদেই ফেলতে পারেননি স্বাগতিকদের।

তার মধ্যে ব্যতিক্রম ছিলেন রাহী। ভারতের ৬ উইকেটের মধ্যে ৪টি উইকেটই নিয়েছেন ডানহাতি এই পেসার। ফলে পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ টেস্ট র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে বেশ। টেস্ট বোলার র‌্যাংকিংয়ে ১৮ ধাপ এগিয়ে রাহী উঠে এসেছেন ৬২ নম্বরে।

ভারতীয়দের মধ্যে ইন্দোর টেস্টে সবচেয়ে উজ্জ্বল ছিলেন মোহাম্মদ শামি আর মায়াঙ্ক আগারওয়াল। দুই ইনিংসে ৭ উইকেট নিয়ে বাংলাদেশকে অল্প রানে গুটিয়ে দেয়ার আসল কাজটি করেছেন শামিই। ফলে টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে ৭ নম্বরে উঠে এসেছেন এই পেসার।

আর ২৪৩ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলে আগারওয়ালও উঠে এসেছেন ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ১১তম অবস্থানে। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে বিরাট কোহলি ২, চেতেশ্বর পূজারা ৪, আজিঙ্কা রাহানে ৫ আর রোহিত শর্মা আছেন টেস্ট র‌্যাংকিংয়ের ১০ম অবস্থানে।

Read previous post:
অনার্স ১ম বর্ষ ভর্তির ২য় রিলিজ স্লিপ আবেদন ১৯ নভেম্বর শুরু

তৃতীয় মাত্রা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির দ্বিতীয় রিলিজ স্লিপের অনলাইন আবেদন আগামী ১৯ নভেম্বর বিকাল...

Close

উপরে