Logo
মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

টাকা ছাড়াই মুক্তি পেলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

প্রকাশের সময়: ৬:১৪ অপরাহ্ণ - সোমবার | নভেম্বর ১১, ২০১৯

তৃতীয় মাত্রা

সৌদি আরবের শ্রম আদালতের নির্দেশে কফিলের দাবি করা ২২ হাজার রিয়াল পরিশোধ ছাড়াই দেশে ফেরার অনুমতি পেয়েছেন নির্যাতনের শিকার সুমি আক্তার। নির্যাতনের শিকার হওয়ার ভিডিও বার্তা ভাইরাল হলে দূতাবাসের সহযোগিতায় তাকে উদ্ধার করে সৌদি পুলিশ। তবে সুমির কফিল (নিয়োগকর্তা) তাকে ‘কিনে’ নেওয়ার দাবি তুলে সেদেশ থেকে বের হওয়ার অনুমতি (এক্সিট) দিতে ২২ হাজার রিয়াল ক্ষতিপূরণ দাবি করেন। এতে সুমির দেশে ফেরা নিয়ে সৃষ্টি হয় জটিলতার। পরে জেদ্দার বাংলাদেশ দূতাবাস শ্রম আদালতে এ বিষয়ে একটি শুনানির আয়োজন করে। শুনানি নিয়ে আদালত কফিলের দাবি করা অর্থ নামঞ্জুর করেন। একইসঙ্গে সুমিকে ‘ফাইনাল এক্সিট’ দেওয়ার আবেদন মঞ্জুর করেন।

সৌদির জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট সূত্রে জানা যায়, বাংলাদেশ থেকে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পাঠানো চিঠির প্রেক্ষিতে জেদ্দার নাজরান শহরে মালিকের বাসা থেকে সুমি আক্তারকে উদ্ধার করা হয়। এরপর দেশটির পুলিশের হেফাজতে একটি সেফহোমে তাকে রাখা হয়। তবে সৌদি কফিল তাকে দেশত্যাগের অনুমতি না দেওয়ায় আইনি জটিলটায় আটকে যায় তার দেশে ফেরা। সৌদি আরবে গৃহকর্মী সুমি আক্তারকে দেশে ফেরাতে ট্রাভেল এজেন্সি ‘রূপসী বাংলা ওভারসিজ’কে বিমানের টিকিটসহ ২২ হাজার রিয়াল (প্রায় পাঁচ লাখ টাকা) দেওয়ার প্রয়োজনীয় নির্দেশ দিতে গত ৫ নভেম্বর অনুরোধ করে জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

চিঠিতে বলা হয়, ২২ হাজার সৌদি রিয়াল সুমির নিয়োগকর্তাকে (কফিল) দিলে তার কাছ থেকে ছাড়া পাবেন সুমি। সুমির নিয়োগকর্তার দাবি, সুমিকে সৌদি নিতে তার প্রায় তিন লাখ টাকার মতো খরচ হয়েছে, যা তিনি সেবার মাধ্যমে শোধ করেননি। অর্থাৎ সুমিকে সৌদি পাঠানো রূপসী বাংলা ওভারসিজের কাছ থেকে অর্থ আদায় করে দিলেই তাকে ছাড়পত্র দেবেন সৌদি কফিল।

এরপর নাজরান শহরের শ্রম আদালতে রবিবার শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে সুমি আক্তারের নিয়োগকর্তা, সুমি আক্তার ও কনস্যুলেট প্রতিনিধি উপস্থিত ছিলেন। শুনানিতে কফিলের দাবিকৃত ২২ হাজার সৌদি রিয়েল পরিশোধের আবেদন নামঞ্জুর হয়। পাশাপাশি কনস্যুলেটের আবেদনের প্রেক্ষিতে সুমি আক্তারকে কফিল কর্তৃক ‘ফাইনাল এক্সিট’ দেওয়ার দাবি শ্রম আদালত মঞ্জুর করেন।

এদিকে আইনি জটিলতা কেটে যাওয়ায় জেদ্দা কনস্যুলেট একটি চিঠি ইস্যু করেছে। কনস্যুলেটের প্রথম সচিব কে এম সালাহ উদ্দিন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, শ্রম আদালতের আদেশের পর তাৎক্ষণিকভাবে সুমি আক্তারকে তার বর্তমান কফিল ‘ফাইনাল এক্সিট’ দেন। সুমি আক্তারকে জেদ্দাস্থ কনস্যুলেটের প্রচেষ্টায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অর্থায়নে বাংলাদেশে পাঠানোর বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের উপপরিচালক জাহিদ আনোয়ার  বলেন, কনস্যুলেটের অনুরোধে আদালতের নির্দেশেই সুমির মালিক ফাইনাল এক্সিট দিয়েছে। আমরা এখন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অর্থায়নে তার টিকেটের ব্যবস্থা করছি। ইতোমধ্যে কনস্যুলেটের কর্মকর্তা টিকেটের জন্য খোঁজ নিতে গেছেন। টিকেট পাওয়া মাত্রই তাকে দেশে ফিরিয়ে আনা হবে।

অন্যদিকে সুমির দেশে ফেরার অপেক্ষায় দিন পার করছেন তার স্বামী নুরুল ইসলাম। তিনি  বলেন, আমি এখনও জানি না সুমি বাংলাদেশে কবে ফিরবে। দূতাবাসের লোকের সঙ্গে কথা বলে জানতে চাইলে তারা বলে একদিন লাগতে পারে, ১০ দিনও লাগতে পারে, এক মাস এমনকি ছয় মাসও লাগতে পারে। সুমির সঙ্গে আমার আধা ঘণ্টা আগেও কথা হয়েছে। ওখানের টাকা পয়সার ঝামেলা মিটে গেছে। তাকে পাসপোর্ট দিয়ে দেওয়া হয়েছে। এখন সে টিকেটের জন্য অপেক্ষা করছে।

প্রসঙ্গত, আশুলিয়ার চারাবাগ এলাকার নুরুল ইসলামের স্ত্রী সুমি সম্প্রতি নিজের ওপর হওয়া নির্যাতনের ঘটনা জানিয়ে একটি ভিডিও শেয়ার করেন। পরে ভিডিওটি ভাইরাল হলে বিষয়টি সংশ্লিষ্টদের নজরে আসে। পরে তাকে উদ্ধার করে সৌদি পুলিশ। তার স্বামী জানায়, মে মাসের ৩০ তারিখে চাকরি নিয়ে সৌদি আরবে যান সুমি। সেখানে যাওয়ার পর তাকে এক বাড়িতে গৃহকর্মীর চাকরি দেওয়া হয়। তবে বাড়ির মালিক তাকে ঠিকমতো খেতে দিতো না। বিভিন্ন সময় শারীরিকভাবে নির্যাতন করতো। দেশে পরিবারের সঙ্গেও তাকে কথা বলতে দেওয়া হতো না। নির্যাতনের শিকার সুমি বর্তমানে ঠিকমতো দেখতে পান না। তার হাতে গরম পানি ঢেলে নির্যাতন করা হয়েছে। এসব ঘটনা শোনার পর সুমিকে দেশে ফিরিয়ে নিয়ে আসার জন্য সুমির স্বামী বাদী হয়ে তাকে সৌদিতে পাঠানো প্রতিষ্ঠান রূপসী বাংলা এজেন্সির মালিক আক্তার হোসেনের নামে পল্টন থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

Read previous post:
র‌্যাঙ্কিং থেকে সাকিবকে বাদ দিল আইসিসি!

তৃতীয় মাত্রা  ডেস্ক রিপোর্ট : জুয়াড়ির ফোন পাওয়ার কথা না জানানোর অপরাধে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল...

Close

উপরে