Logo
রবিবার, ০৭ জুন, ২০২০ | ২৪শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

বিয়ে করুন, সুস্থ থাকুন

প্রকাশের সময়: ১২:৪১ অপরাহ্ণ - শনিবার | নভেম্বর ৯, ২০১৯

 

তৃতীয় মাত্রা :

বিয়ের রয়েছে অনেক উপকারিতা। সবচেয়ে বড় উপকার হয় আপনার শারীরিক আর মানসিক স্বাস্থ্যের। তবে এক্ষেত্রে একটি শর্ত রয়েছে। আর সেটি হল বিয়েটা সুখী বিয়ে হতে হবে। স্বাভাবিকভাবেই অসুখী বিয়েরও স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব রয়েছে এবং বেশকিছু মারাত্মক রোগও হতে পারে এই কারণে। তাই বিবাহিত জীবনে সুখী হলেই মিলবে সুস্বাস্থ্যের দেখা।

কার্নেগি মেলন ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা গেছে, বিবাহিত ব্যক্তিদের শরীরে কর্টিসল নামের স্ট্রেস হরমোনটি অনেক কম থাকে। কর্টিসলের মাত্রা দীর্ঘদিন ধরে বেশির দিকে থাকলে একাধিক লাইফস্টাইলগত রোগ ধরে ফেলবে আপনাকে।

ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে বিবাহিত দম্পতিদের কেউ ক্যান্সার আক্রান্ত হলে তার সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা অবিবাহিত মানুষদের চেয়ে বেশি! আসলে এ ব্যাপারটার সামাজিক দিকটা ভেবে দেখা দরকার। যৌথ চিকিৎসাবিমা, যৌথ রোজগারের কারণে টাকাপয়সার স্বাচ্ছল্য স্বাভাবিকভাবেই বেশি, ফলে বিবাহিতদের সুচিকিৎসার সুযোগও বেশি। এছাড়া আত্মীয়বন্ধুদের সাহচর্য, যত্নও তারা বেশি পান।

ফিনল্যান্ডের তুর্কু বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা জানাচ্ছে, বিবাহিত মহিলাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা শতকরা ৬৫ ভাগ কম। এক্ষেত্রেও কর্টিসলের ভূমিকা রয়েছে। সুখী বিয়েতে স্ট্রেসের পরিমাণ কম, তাই কর্টিসলও কম। ফলে শুধু হৃদরোগই নয়, কর্টিসলের সঙ্গে জড়িত নানা রোগ এড়ানো সহজেই সম্ভব।

সুস্থ শরীরের পিছনে সুস্থ মনের ভূমিকাও জোরালো। বিয়ে সুখের হলে ডিপ্রেশনের মতো মনের অসুখ আপনার ধারেকাছে ঘেঁষতে পারবে না।

অতএব নির্ভয়ে বিয়ে করুন। চেষ্টা করুন বিয়েটাকে সুখী করতে। আর জমজমাট একটি জীবন উপভোগ করুন।

Read previous post:
ঘূর্ণিঝড়ের প্রভাবে মোংলা ও চট্টগ্রাম বন্দরে পণ্য ওঠানামা বন্ধ

তৃতীয় মাত্রা ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সাগর উত্তাল ও আবহাওয়া অধিদপ্তরের ১০ নম্বর মহাবিপদ সংকেতের কারণে মোংলা বন্দরের স্বাভাবিক কার্যক্রম বন্ধ...

Close

উপরে