Logo
বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ১৪ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

ট্রাম্প-এরদোগান বৈঠকে বসছেন ১৩ নভেম্বর

প্রকাশের সময়: ৪:০৭ অপরাহ্ণ - বৃহস্পতিবার | নভেম্বর ৭, ২০১৯

সংগৃহীত ছবি

তৃতীয় মাত্রা 

ডেস্ক রিপোট : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করার জন্য আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র যাচ্ছেন। দু’দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে তিনি এ সফরে যাচ্ছেন। বুধবার দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে একথা জানানো হয়।

তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর জানায়, এক ফোনালাপে এ দুই নেতা আবারো নিশ্চিত করেন যে তারা আগামী ১৩ নভেম্বর বুধবার ওয়াশিংটনে সাক্ষাত করবেন। এরদোগান সিরিয় সংঘাত নিয়ে বিরোধের কারণে তার ওয়াশিংটন সফর বাতিল করার হুমকি দিয়েছিলেন।

ট্রাম্প টুইটারে দেয়া এক বার্তায় বলেছেন, তিনি এরদোগানকে ‘অত্যন্ত আন্তরিকভাবে আমন্ত্রণ’ জানিয়েছেন এবং তিনি তার সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছেন।

ট্রাম্প বলেন, ফোনালাপকালে তারা সিরিয়া-তুরস্ক সীমান্ত, সন্ত্রাসবাদ দমন, কুর্দিদের সাথে শত্রুতার অবসান ও অন্যান্য আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করেছেন। এসময় এরদোগান ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের সদ্য প্রয়াত নেতা আবু বকর আল-বাগদাদির স্ত্রী’কে আটকের বিষয় নিয়েও আলোচনা করেন।

ট্রাম্প টুইটারে বলেন, ‘তিনি আমাকে জানিয়েছেন যে তারা আইএসআইএসের অনেক যোদ্ধাকে গ্রেফতার করেছে। এসব যোদ্ধা সংঘাত চলাকালে পালিয়ে গিয়েছিল বলে জানা যায়। এদের মধ্যে সন্ত্রাসী ঘাতক আল-বাগদাদির এক স্ত্রী ও বোন রয়েছে।

উল্লেখ্য, একেবারে তুরস্ক সীমান্তবর্তী সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় ইদলিব প্রদেশে কুর্দি যোদ্ধাদের সহযোগিতায় চালানো মার্কিন বাহিনীর বিশেষ এক অভিযানে এ আইএস নেতা নিহত হন।

সূত্র: এএফপি
Read previous post:
প্রথম আলো এ ধরনের ঘটনা কীভাবে ঘটায়: প্রধানমন্ত্রী

তৃতীয় মাত্রা  ডেস্ক রিপোর্ট : রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী নাঈমুল আবরারের মৃত্যুর ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রথম আলো...

Close

উপরে