Logo
রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১ | ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

নিরাপদ সড়ক পারাপারে পুশ বাটন চালু

প্রকাশের সময়: ৩:০১ অপরাহ্ণ - বৃহস্পতিবার | অক্টোবর ২৪, ২০১৯

সংগৃহীত ছবি

তৃতীয় মাত্রা 

ডেস্ক রিপোর্ট : পথচারীদের নিরাপদে সড়ক পারাপার নিশ্চিত করতে রাজধানীর আসাদ অ্যাভিনিউ সংলগ্ন গ্রীনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সামনে ডিজিটাল পুশ বাটন সিগন্যালের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে নির্মিত ডিজিটাল পুশ বাটন সিগন্যালের উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

উদ্বোধনকালে মেয়র বলেন, ডিজিটাল পুশ বাটন সিগন্যাল বানানোর উদ্দেশ্য নিরাপদ সড়ক তৈরি করা। আমরা নিরাপদ সড়ক ও শহর চাই। সড়কে আইন মানার আহ্বান জানিয়ে বলতে চাই, আইন মানলে আমরা সুনাগরিক হবো, না মানলে খারাপ নাগরিক হয়ে যাব। তাই সবাইকে আইন মানতে হবে। পুশ বাটন সিগন্যালে ক্যামেরা লাগানো আছে। পথচারী পারাপারের সময় যদি কোনো গাড়ি আইন না মানে, তাহলে ওই গাড়ির বিরুদ্ধে স্বয়ংক্রিয়ভাবে মামলা হয়ে যাবে।

ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়, বিশ্বের উন্নত শহরগুলোর আদলে ডিজাইন করে ‘পুশ বাটন সিগন্যাল’ তৈরি করা হয়েছে। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে ডিএনসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেল (টিইসি) সিগন্যালগুলো বসানোর কাজ করছে।পথচারীদের যত্রতত্র সড়ক পারাপারের ঝুঁকি এড়াতে এবং বিশেষ করে বয়োজ্যেষ্ঠ, প্রতিবন্ধী ও অন্ধ পথচারী এবং যানবাহনের নিরাপদ চলাচল নিশ্চিতের উদ্দেশ্য নিয়ে বসানো হচ্ছে এসব সিগন্যাল।

এই সিগন্যালে সড়ক পারাপারে ইচ্ছুক কোনো পথচারী পুশ বাটনে চাপ দিলে ডিজিটাল সিগন্যালে একটি কাউন্টডাউন শুরু হবে। নির্ধারিত সময় শেষ হলে পথচারীদের জন্য সবুজ সংকেত ভেসে উঠবে সিগন্যালে। অন্যদিকে যানবাহন চালকদের জন্য ভেসে উঠবে লাল সংকেত। অন্ধ পথচারীদের জন্য এই ডিভাইসে আছে ভয়েস নির্দেশিকা সুবিধা।

Read previous post:
আবরার হত্যা: অমিত সাহার জামিন নামঞ্জুর

তৃতীয় মাত্রা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় গ্রেফতার বুয়েট শিক্ষার্থী অমিত সাহার জামিন নামঞ্জুর করেছেন আদালত।...

Close

উপরে