Logo
শনিবার, ০৪ জুলাই, ২০২০ | ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

চালে পোকা ধরার সমস্যা দূর করার উপায়

প্রকাশের সময়: ৭:১১ অপরাহ্ণ - মঙ্গলবার | অক্টোবর ১৫, ২০১৯

তৃতীয় মাত্রা 

ডেস্ক রিপোর্ট : যেহেতু প্রায় প্রতিবেলায়ই ভাত রান্না হয়, তাই অন্যান্য খাবারের চেয়ে চালের পরিমাণটা একটু বেশিই লাগে সব পরিবারে। আর প্রতিদিন চাল কিনে আনা নিশ্চয়ই সম্ভব নয়? তাইতো একসঙ্গে এক কিংবা একাধিক মণ চাল কিনে রাখার অভ্যাস প্রায় সব বাড়িতেই।

কিন্তু একসঙ্গে এত চাল রাখতে গিয়ে কখনো কখনো পড়তে হয় সমস্যায়। সমস্যাটি হলো চালের পোকা নিয়ে। চাল একটু পুরনো হতে শুরু করলেই পোকা হতে শুরু করে। ভাত রান্নার আগে সেই চাল যতই ধোয়া হোক না কেন, চোখ ফাঁকি দিয়ে দু-একটি ঠিকই থেকে যায়। এটি যেমন বিরক্তিকর তেমনই অসহ্যকর।

চালে যাতে পোকা না ধরে তার জন্য কিছু কৌশল অবলম্বন করতে হবে। জেনে নিন কী সেই কৌশল-

চালের পরিমাণ অনেক হলে প্লাস্টিকের ব্যাগে ভরে রাখুন। এতে চাল অনেক দিন ভালো থাকবে।

চাল সংরক্ষণ করার জন্য অবশ্যই এয়ারটাইট ফুড কন্টেইনার ব্যবহার করবেন। এতে চালে পোকা ধরার ভয় যেমন থাকে না, চালটা স্যাঁতস্যাঁতেও হয় না।

চালের যদি পোকা ধরেই যায়, তাহলে চালের পাত্রে কয়েকটি নিম পাতা বা তেজপাতা রেখে দিতে দিন। দেখবেন চালের পোকা পালিয়েছে। চালে পোকা না ধরলেও রাখতে পারেন। তাতে পোকা ধরার ভয় থাকে না।

চালে পোকা ধরলে কৌটা ভর্তি করে চাল ফ্রিজে রেখে দিন। ফ্রিজে ৪-৫ দিন রাখার পর দেখবেন চালের সব পোকা মরে গেছে।

অনেকেই চালের পোকা ধরলে রোদে শুকোতে দেন। এতে পোকা মরে যায় ঠিকই, কিন্তু সেই চালে আর ভালো ভাত হয় না। তাই সরাসরি চাল রোদে না রেখে, কৌটাশুদ্ধ রেখে দিতে পারেন। রোদের তাপে পোকা মরে যাবে।

যে জায়গায় চাল রাখছেন, সেই জায়গাটি নিয়মিত পরিষ্কার করুন। চাল রাখার পাত্রটি কিছুদিন পরপর পরিষ্কার করে নিন।

চালের কৌটোর আশপাশে কীটনাশক স্প্রে করে দিন। তাহলে আর চালে পোকা ধরার ভয় থাকবে না।

Read previous post:
শাবনূরের ২৬ বছর

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : ঢাকাই সিনেমার প্রিয় মুখ শাবনূর। অনেক দিন থেকেই পর্দার আড়ালে তিনি। তাতে কী? তার জনপ্রিয়তায় একটুও...

Close

উপরে