Logo
মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ | ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

রেইনবো ডায়েট কী? জেনে নিন এর উপকারিতা

প্রকাশের সময়: ৭:১৪ অপরাহ্ণ - বুধবার | অক্টোবর ৯, ২০১৯

তৃতীয় মাত্রা 

ডেস্ক রিপোর্ট : সুস্বাস্থ্য আর ওজন ধরে রাখতে একেকজন একেকরকম ডায়েট মেনে চলেন। সেসব ডায়েটের পাশাপাশি আজ জেনে নিন রেইনবো ডায়েট বা রংধনু ডায়েটের কথা। শুনে নিশ্চয়ই কিছুটা ব্যতিক্রম মনে হচ্ছে? রংধনু খাদ্য মূলত রঙিন এবং পুষ্টিকর খাবারের সংমিশ্রণ। এর মধ্যে রয়েছে তাজা এবং প্রাকৃতিক ফল ও সবজি। রংধনু রঙের খাবারের তালিকা অনুসরণ করেই আপনার শরীরের প্রয়োজনীয় সব পুষ্টি পেতে পারেন। চলুন জেনে নেয়া যাক রংধনু খাবারের তালিকা ও কার্যকারিতা সম্পর্কে-

Diet

বেগুনি বা নীল: বেগুনি ফুলকপি, বেগুনি বাঁধাকপি, ব্লুবেরি, ক্র্যানবেরির মতো খাবার আপনার মস্তিষ্ক এবং হৃদরোগের জন্য দুর্দান্ত, কারণ এতে আছে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্টস। এই খাবারগুলি শরীরের প্রদাহ কমাতেও সাহায্য করে।

Diet

সাদা: আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার উন্নতি ঘটাতে এদের জুড়ি মেলা ভার। কলা, ফুলকপি, আলু, পেঁয়াজ, রসুন প্রদাহ হ্রাস করতে, কোলেস্টেরল কমাতে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সারের আক্রমণ রক্ষা করার জন্য সুপরিচিত।

Diet

Diet

হলুদ: আনারস, লেবু এবং পেঁপের মতো খাবারগুলো হজমের স্বাস্থ্যের জন্য ভালো, এগুলো প্রদাহ এবং পেটজ্বালা কমাতে সুপরিচিত। এই খাবারগুলোতে ব্রোমেলাইন এবং পাপাইনের মতো উৎসেচক থাকে যা স্বাস্থ্যের নানা সমস্যার সমাধান করে।

Diet

কমলা: কমলা রঙের খাবারে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনার ডিএনএতে থাকা ফ্রি র্যাডিকেলের ক্ষতি প্রতিরোধ করতে সহায়তা করে। এই খাবারগুলোতে জেক্সান্থিন, ফ্ল্যাভোনয়েডস, লাইকোপিন, পটাসিয়াম, ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন থাকে। হৃদযন্ত্র সুস্থ রাখতে এবং হাড়ের ঘনত্ব বৃদ্ধি করতে সহায়তা করে। গাজর, কমলা, লেবু, মিষ্টি আলু, পেঁপে, কুমড়ো, কাঁঠালের মতো ফল ও সবজি খান বেশি।

Diet

লাল: টমেটো, তরমুজ, মূলা, লাল মরিচ, স্ট্রবেরি, লাল আঙ্গুরের মতো ফল এবং সবজিতে ফাইটোকেমিক্যালস (লাইকোপিন এবং অ্যানথোসায়ানিন) থাকে। এই খাবারগুলোতে প্রদাহের সমস্যার বিরুদ্ধে লড়াই করে এবং প্রোস্টেট ক্যান্সার ও ডায়াবেটিস সহ কয়েকটি রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এগুলো চোখের ও ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী।

Read previous post:
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাঁড়াশি অভিযান : প্রধানমন্ত্রী

ফাইল ছবি তৃতীয় মাত্রা  ডেস্ক রিপোর্ট : রাজধানীসহ সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক হলে সাঁড়াশি অভিযান পরিচালনার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী...

Close

উপরে