Logo
মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ | ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

দীর্ঘ অপেক্ষার পর প্রথম রাফায়েল যুদ্ধবিমান বুঝে পেল ভারত

প্রকাশের সময়: ৮:২৭ অপরাহ্ণ - মঙ্গলবার | অক্টোবর ৮, ২০১৯

তৃতীয় মাত্রা

দীর্ঘ অপেক্ষার পর আনুষ্ঠানিকভাবে প্রথম রাফায়েল যুদ্ধবিমান বুঝে পেল ভারত। মঙ্গলবার ফ্রান্সের যুদ্ধবিমান প্রস্তুতকারী প্রতিষ্ঠান ডিঅ্যাসল্ট অ্যাভিয়েশন ৩৬টি রাফায়েল বিমানের প্রথমটি হস্তান্তর করে। ভারতের পক্ষ থেকে সেটি গ্রহণ করেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি তিনদিনের সফরে ফ্রান্সে আছেন। খবর এনডিটিভি’র।

এর আগে, ২০১৬ সালের সেপ্টেম্বরে ভারত-ফ্রান্স যৌথ আলোচনার পর এই সময়েই ভারত যুদ্ধবিমান রাফায়েল তৈরির দায়িত্ব দেয় ফরাসী সংস্থা ডিঅ্যাসল্ট অ্যাভিয়েশনকে। রাফায়েল যুদ্ধবিমানটি দূরপাল্লায় একই সঙ্গে যুদ্ধাস্ত্র এবং মিসাইল বহনে সক্ষম। চুক্তি অনুযায়ী, ৩৬টি উচ্চ-প্রযুক্তি সম্পন্ন যুদ্ধবিমান কিনতে ভারতকে দিতে হবে ৫৮ হাজার কোটি রুপি।

ওদিকে ডিঅ্যাসল্ট অ্যাভিয়েশনের ওয়ার্কশপে যখন ভারতের অস্ত্রভাণ্ডারকে আরও শক্তিশালী করার প্রস্তুতি চলছে, তখন দেশেও তোড়জোড় চলছে রাফায়েল ব্যবহারের প্রশিক্ষণ। আম্বালা বিমানবাহিনীর ঘাঁটিতে পাইলটদের প্রশিক্ষণ, রাফায়েল ব্যবহারের যথাযথ পরিকাঠামো, হ্যাঙার তৈরির কাজ চলেছে। এসবের জন্য বিমানবাহিনী আলাদাভাবে ৪০০ কোটি টাকা খরচ করেছে।

Read previous post:
কাশ্মীর নিয়ে পাকিস্তান সেনাবাহিনীকে সমর্থন চীনের

currentnews অধিকৃত কাশ্মীরের সাংবিধানিক বিশেষ স্বায়ত্তশাসনের অধিকার বাতিলের পর উদ্ভূত পরিস্থিতিতে পাকিস্তানের সামরিক বাহিনীর অবস্থানের প্রতি সমর্থন দিয়েছে চীনের সামরিক...

Close

উপরে