Logo
শনিবার, ১৫ আগস্ট, ২০২০ | ৩১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

রাশিয়া-চীনের সঙ্গে নৌমহড়ায় যোগ দিচ্ছে ইরান

প্রকাশের সময়: ১১:২০ পূর্বাহ্ণ - রবিবার | সেপ্টেম্বর ২২, ২০১৯

তৃতীয় মাত্রা

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে বিশ্বের অন্যতম দুই পরাশক্তি দেশকে নিয়ে যৌথ নৌমহড়ার ঘোষণা দিয়েছে ইরান।

শিগগিরই রাশিয়া এবং চীনের সঙ্গে ইসলামী প্রজাতন্ত্র নৌমহড়া চালাবে বলে ঘোষণা দিয়েছে ইরানের সামরিক বাহিনী। ভারত মহাসাগর এবং ওমান সাগরের আন্তর্জাতিক পানিসীমায় এ মহড়া হবে।

তবে কবে এ মহড়া শুরু হবে সে বিষয়ে তাৎক্ষণিক কিছু জানাননি ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফের আন্তর্জাতিক ও কূটনৈতিকবিষয়ক প্রধান ব্রিগেডিয়ার জেনারেল কাদির নেজামী। খবর ব্লুমবার্গ ও প্রেসটিভির।

শনিবার যৌথ মহড়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, তিন দেশের নৌবাহিনী ভারত মহাসাগর এবং ওমান সাগরের আন্তর্জাতিক পানিসীমায় যৌথ মহড়া চালাবে।

জেনারেল নিজামী জানান, আসন্ন মহড়ার বেশ কয়েকটি লক্ষ্য আছে, তার মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে তিন দেশের নৌবাহিনীর মধ্যে নানা কৌশল এবং সামরিক অভিজ্ঞতা বিনিময় হবে। তবে এর রাজনৈতিক গুরুত্বও রয়েছে।

ইরানের শীর্ষপর্যায়ের এ সেনা কর্মকর্তা জানান, ১৯৭৯ সালে ইসলামী বিপ্লব সফল হওয়ার পর এই প্রথম এ ধরনের মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে ঠিক কবে মহড়া অনুষ্ঠিত হবে তিনি তা পরিষ্কার করে বলেননি।

গত জুলাই মাসে ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানযাদি জানিয়েছিলেন, আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়ার সঙ্গে ইরান যৌথ নৌমহড়া চালাবে। দু’দেশের মধ্যে সামরিক সম্পর্ক বিশেষ করে নৌবাহিনীর সম্পর্ক জোরদার করা হবে।

Read previous post:
গ্রানাদার কাছে বার্সার হার

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : গ্রিজমান-সুয়ারেজদের সঙ্গে রয়েছেন আনসু ফাতি। আরও আছেন ফুটবলের জাদুকর হিসেবে যার খ্যাতি সেই লিওনেল মেসি।...

Close

উপরে