Logo
সোমবার, ১৬ জুলাই, ২০১৮ | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

ঢাকার কলকারখানা যাবে অর্থনৈতিক অঞ্চলে

প্রকাশের সময়: ১০:৫৮ পূর্বাহ্ণ - সোমবার | ফেব্রুয়ারি ২৬, ২০১৮

তৃতীয়মাত্রা :

ঢাকাসহ সব মহানগরীর শিল্প কারখানাগুলো বিশেষ অর্থনৈতিক অঞ্চলে স্থানান্তর করবে সরকার। সচিবালয়ে গতকাল ‘বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু, তুরাগ ও দেশের গুরুত্বপূর্ণ অন্যান্য নদ-নদীর নাব্যতা এবং নদীর স্বাভাবিক গতিপ্রবাহ অব্যাহত রাখা সংক্রান্ত টাস্কফোর্সের ৩৭তম সভায় এ সিদ্ধান্ত হয়। ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ছাড়াও টাস্কফোর্সের সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

সভা শেষে টাস্কফোর্সের প্রধান নৌমন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের বলেন, ঢাকাসহ আটটি বিভাগে বড় বড় শহরে যেখানে শিল্পাঞ্চল আছে সেখানে যাতে নতুন করে কোনো শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে না পারে সে ব্যাপারে আমরা নির্দেশনা দিচ্ছি। যে শিল্প প্রতিষ্ঠানগুলো শহরের মধ্যে আছে সেগুলোকে ইকোনমিক জোনগুলোতে (বিশেষ অর্থনৈতিক অঞ্চল) নিয়ে যাব, ১১০টি ইকোনমিক জোন রয়েছে। ঢাকাসহ সব মহানগরীর শিল্প প্রতিষ্ঠানগুলোকে অর্থনৈতিক জোনে যেতে হবে, যেভাবে হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে নিয়ে গেছি। তবে কত দিনের মধ্যে এবং কোন পদ্ধতিতে নগর থেকে শিল্প প্রতিষ্ঠান স্থানান্তর করা হবে, সে বিষয়ে বিস্তারিত তথ্য দেননি শাজাহান খান।

নৌমন্ত্রী জানান, যেসব শিল্প প্রতিষ্ঠান ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) থাকার পরও তা চালু রাখে না, তাদের বিরুদ্ধে পরিবেশ অধিদফতরকে কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সাভার চামড়া শিল্প নগরীতে ইপিটি সমস্যার সমাধানে শিল্প মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান নৌমন্ত্রী।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
শ্রীমঙ্গলে বসন্ত উৎসব

তৃতীয়মাত্রা : মো.জহিরুল ইসলাম,শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: পর্যটন নগরী শ্রীমঙ্গলে শিল্পী কল্যান সংস্থার উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বসন্ত উৎসব। বসন্ত পৃথিবীর প্রতিটি...

Close

উপরে