Logo
বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ | ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

আজ রশিদ খানের শুভ জন্মদিন

প্রকাশের সময়: ১২:২৯ অপরাহ্ণ - শুক্রবার | সেপ্টেম্বর ২০, ২০১৯

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : তার বয়স নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হরহামেশাই চলে নানান রকমের হাসি-তামাশা। কেউই যেনো বিশ্বাস করতে চান না এখনও এতো অল্প বয়স আফগানিস্তানের তিন ফরম্যাটের ক্রিকেটের অধিনায়ক রশিদ খানের। তবে এসব নিয়ে থোরাই কেয়ার করেন জাদুকরী এ লেগস্পিনার।

বেশ কয়েকবার ভিন্ন ভিন্ন সাক্ষাৎকারে রশিদ সাফ জানিয়েছেন বয়স সম্পর্কে মাথা ঘামানোর কোনো প্রয়োজন নেই তার। এর চেয়ে বরং ক্রিকেট মাঠে নিজের কাজটা ঠিকঠাক করার দিকেই বেশি মনোযোগ তার। তাই হয়তো আজ (শুক্রবার) নিজের ২১তম জন্মদিনেও রশিদের পূর্ণ ধ্যানজ্ঞান থাকবে জিম্বাবুয়ের বিপক্ষে ভালো খেলার দিকেই।

নিজের ডানহাতের কবজির ঘূর্ণি জাদুতে এরই মধ্যে পুরো ক্রিকেট বিশ্বকে রশিদ খান পার করে ফেলেছেন জীবনের ২১টি বসন্ত। আজ তিনি পা দিলেন ২২তম বছরে। নিজের ২০তম জন্মদিনের মতো এবারের জন্মদিনেও মাঠে নামার সুযোগ থাকছে তার সামনে।

গতবছর রশিদ খানের ২০তম জন্মদিনের সময় চলছিলো এশিয়া কাপ। যেখানে ঠিক ২০ সেপ্টেম্বর তারিখে আফগানিস্তানের ম্যাচ ছিলো বাংলাদেশের বিপক্ষে। সে ম্যাচে প্রায় একা হাতেই বাংলাদেশকে নাকানি চুবানি খাইয়েছিলেন রশিদ। আগে ব্যাট করে ৩২ বলে ৫৭ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে পাইয়ে দিয়েছিলেন ২৫৫ রানের লড়াকু সংগ্রহ। পরে ৯ ওভারে মাত্র ১৩ রান খরচায় ২ উইকেট সংগ্রহ বাংলাদেশকে হারিয়ে দিয়েছিলেন ১৩৬ রানের বড় ব্যবধানে।

এবারও নিজের জন্মদিনে মাঠেই থাকবেন রশিদ। তবে এবার প্রতিপক্ষ বাংলাদেশ না হলেও, তিনি খেলতে নামবেন বাংলাদেশের মাটিতেই। যেখানে তার সামনে থাকবে চলমান ত্রিদেশীয় সিরিজে ধুঁকতে থাকা জিম্বাবুয়ে। এ দলটির বিপক্ষে প্রথম লেগের ম্যাচে ২৮ রানে জিতেছিল আফগানরা, রশিদের শিকার ছিলো ২ উইকেট। আর আজ নিজের জন্মদিনে নিশ্চয়ই ছাড়িয়ে যেতে চাইবেন গত ম্যাচের পারফরম্যান্সকেও।

১৯৯৮ সালের ২০ সেপ্টেম্বর তারিখে আফগানিস্তানের নাঙ্গারহারে জন্ম নিয়েছেন রশিদ খান। আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলার শুরু হয়েছে ২০১৫ সালে। এখনও পর্যন্ত খেলেছেন ৩ টেস্ট, ৬৮ ওয়ানডে ও ৪০ টি-টোয়েন্টি। তিন ফরম্যাটের ক্রিকেটে তার উইকেটসংখ্যা যথাক্রমে ২০, ১৩১ ও ৭৯টি।

 

Read previous post:
‘বাংলাদেশ থেকে অবসর নেওয়া গর্বের বিষয়’

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টের তিন ম্যাচ খেলে একটাতেও জয় পায়নি জিম্বাবুয়ে। তাই আজ শুক্রবার আফগানিস্তানের বিপক্ষে...

Close

উপরে