Logo
বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ | ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

আসছে ওয়াইফাইয়ের নতুন সংস্করণ

প্রকাশের সময়: ৬:৫৬ অপরাহ্ণ - বৃহস্পতিবার | সেপ্টেম্বর ১৯, ২০১৯

তৃতীয় মাত্রা

প্রযুক্তি বিপ্লবের নিত্য নতুন অনুষঙ্গে এতোদিন ইন্টারনেট সংযোগের তারবিহীন ব্যবস্থার সর্বশেষ সংস্করণ ছিলো ওয়াইফাই। প্রযুক্তির এই যুগকে আরো সহজ করে দিতে আসছে ওয়াইফাই সিক্স নামের নতুন একটি সংস্করণ। এই প্রযুক্তি সমর্থন করার মতো নেটওয়ার্কিং হার্ডওয়্যার তৈরি হয়ে গেছে। এমনকি বিশ্ববিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ওয়াই-ফাই সিক্স সমর্থন করতে পারে এমন পণ্য উৎপাদনও শুরু করে দিয়েছে।

ওয়াইফাই প্রযুক্তি সমর্থিত ডিভাইসগুলোকে সার্টিফিকেট দেয় বা সঠিক মান নিশ্চিত হলে প্রত্যয়ন করে ‘ওয়াই-ফাই অ্যালায়েন্স’ নামের একটি প্রতিষ্ঠান। গত সোমবারই নতুন এই সংস্করণ আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ওয়াই-ফাই অ্যালায়েন্স জানায়, ডিভাইস প্রস্তুতকারীদের ওয়াইফাই সিক্স সার্টিফিকেশন দেওয়া শুরু করবে। এর মানে এই যে, অলাভজনক প্রতিষ্ঠানটি ওয়াইফাই ডিভাইসগুলোর প্রযুক্তিগত মান অনুসরণ করে পরিবর্তন আনবে।

ওয়াইফাই সিক্স বলতে গেলে ওয়াইফাইয়ের মতোই। আমরা যে ওয়াইফাই অনেকদিন ধরে ব্যবহার করে আসছি ওই ডিভাইসের মতোই। কিন্তু ওয়াইফাই সিক্স দ্রুত গতিতে কাজ করে। সেই সঙ্গে আরো ভালোভাবে কাজ করবে। যে রকমভাবে মোবাইল ইন্টারনেট থ্রিজি থেকে ফোরজিতে উন্নত হয়েছে। ঠিক তেমনই বছরের পর বছর ধরে ধীরে ধীরে ওয়াইফাই প্রযুক্তি উন্নত হয়েছে।

এছাড়াও আমরা বর্তমানে যে ওয়াইফাই প্রযুক্তি ব্যবহার করছি তার চেয়ে বহুগুণ বেশি গতিসম্পন্ন হবে ওয়াইফাই সিক্স। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে গড় ডাউনলোডের গতি প্রায় ১০০০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। এরকম গতি হতে পারে বিশ্বর অন্যান্য দেশেও। আগের ওয়াইফাই সংস্করণে অনেকগুলো ডিভাইস দিয়ে একসঙ্গে কাজ করলে গতি কমে যেতো। কিন্তু বর্তমানে যে সংস্করণটি বাজারে আসতে চলছে এটিতে এরকমটা হবে না। এটিতে অনেকগুলো ডিভাইস সংযোগ এক সঙ্গে কাজ করলেও গতির কোনো হেরফের হবে না। বলা হচ্ছে, এই সংস্করণটি স্টেডিয়ামে কিংবা অন্যকোনো জনবহুল স্থানে একই গতিতে ব্যবহার করা যাবে। স্যামসাং গ্যালাক্সি এস টেন এবং আইফোন ইলেভেনে সমর্থন করবে।

ওয়াইফাই সিক্স দুর্দান্ত গতিতে কাজ করতে পারবে। এটি ১০০০ এমবিপিএস গতিতে ডাউনলোড করতে পারবে। কিন্তু অধিকাংশ বাড়ির ডিভাইসে এটি কাজ করবে না। কারণ ওয়াই-ফাই সিক্স ব্যবহারের জন্য ইন্টারনেটের পুরো নেটওয়ার্কিং ব্যবস্থাকে পরিবর্তন করতে হবে। বদলাতে হবে অগের সব সংশ্লিষ্ট হার্ডওয়্যার। এর জন্য ওয়াইফাই সিক্স সমর্থিত রাউটার ব্যবহার করাও বাধ্যতামূলক। আবার আইওটি ডিভাইসগুলোকেও এই প্রযুক্তির উপযোগী হতে হবে। এটি পুরোনো ডিভাইসে সম্ভব নয়, কারণ এর জন্য হার্ডওয়্যারে পরিবর্তন প্রয়োজন। পরিবর্তন না করলে আপনি ওয়াইফাই সিক্স ব্যবহার করবেন ঠিকই কিন্তু বুঝবেন না আসলে আপনি কী ব্যবহার করছেন।

সূত্র: নিউজ রিপাবলিক।

Read previous post:
ডায়াবেটিস দূরে রাখতে চাইলে ঢেঁড়স খান

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : বিশ্বে প্রতিদিনই বাড়ছে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা। এই এক ডায়াবেটিস আরও অসংখ্য রোগ ডেকে আনতে...

Close

উপরে