Logo
বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮ | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

বেসরকারি শিক্ষক নিয়োগ : তালিকা প্রকাশ

প্রকাশের সময়: ৮:২৬ অপরাহ্ণ - রবিবার | অক্টোবর ৯, ২০১৬

unnamed-1তৃতীয় মাত্রা:

দেশে প্রথমবারের মতো কেন্দ্রীয়ভাবে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ফলাফল প্রকাশ করা হয়েছে।

আজ রোববার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনলাইনে ক্লিক করে কেন্দ্রীয়ভাবে ১২ হাজার ৬১৯ জন বেসরকারি শিক্ষকের তালিকা বাছাই করেন। এ সময় তিনি বলেন, সম্পূর্ণ নিরপেক্ষতার সঙ্গে এ তালিকা প্রকাশ করা হয়েছে। এটি একটি মাইলফলক।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের জন্য এ প্রার্থী বাছাই করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ণ কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বাছাইকৃত প্রার্থীরা এসএমএসের মাধ্যমে এরই মধ্যে তাঁদের ফলাফল জেনে গেছেন বলে জানিয়েছে অনলাইন নিয়োগ প্রক্রিয়া পরিচালনা প্রতিষ্ঠান টেলিটক। বাছাইকৃত এসব প্রার্থীকে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান নিয়োগপত্র প্রদান করবে।

বাসস জানায়, এনটিআরসিএর বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে ছয় হাজার ৪৭০ শিক্ষাপ্রতিষ্ঠানে চাহিদাকৃত ১৪ হাজার ৬৬৯টি শূন্য পদের বিপরীতে ১৩টি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে ১৩ লাখ ৭৫ হাজার ১৮৭টি আবেদন পাওয়া যায়। এসব আবেদন যাচাই করে এ ১২ হাজার ৬১৯ জন শিক্ষক নিয়োগের জন্য বাছাই করা হয়। মামলা, পদের বিপরীতে কোনো আবেদন না পাওয়াসহ অন্যান্য কারণে বেশকিছু শূন্য পদের বিপরীতে প্রার্থী বাছাই করা সম্ভব হয়নি।

এ উপলক্ষে বক্তৃতায় শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০-এর পাবলিক সার্ভিস কমিশনের অনুরূপ নিয়োগ প্রতিষ্ঠানের মাধ্যমে বেসরকারি শিক্ষক নিয়োগের কথা বলা হয়েছে। সে অনুযায়ী শতভাগ স্বচ্ছ, বিড়ম্বনামুক্ত ও নিরপেক্ষতার সঙ্গে এসব শিক্ষক বাছাই করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, একটি অত্যন্ত যোগ্য কর্তৃপক্ষের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত এসব শিক্ষক নিজেদের সম্মানিত বোধ করবেন।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, এনটিআরসিএর চেয়ারম্যান এ এম এস আজহারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Read previous post:
পূর্বধলায় পাঁচ শিক্ষার্থী নিখোঁজ, সন্ধান মেলেনি ৯দিনেও

তৃতীয় মাত্রা: নেত্রকোনা: নেত্রকোনার পূর্বধলা উপজেলায় এক মাদ্রাসা ও বিদ্যালয়ের পাঁচজন শিক্ষার্থী গত নয়দিন ধরে নিখোঁজ রয়েছে। তারা গত ১...

Close

উপরে