Logo
শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯ | ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

প্রেমের প্রস্তাব দেওয়ার আগে

প্রকাশের সময়: ৭:৩৫ অপরাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ৭, ২০১৯

তৃতীয় মাত্রা :

অনেক কঠিন কাজ সহজেই করে ফেলেন অথচ পছন্দের মানুষকে প্রেমের প্রস্তাব দিতে গিয়ে নানান প্রশ্ন মাথায় আসে। কীভাবে বলব? যদি মানা করে দেয়? ইত্যাদি নানান প্রশ্নের উত্তর খুঁজতে আর আকাশ কুসুম কল্পনায় মন তখন বিভোর, বিপর্যস্ত।

এই অনুভূতির বেড়াজালে অনেকেই আছেন। তবে মনের কথা মুখে বলার আগে কিছু বাস্তব চিন্তা করাই উচিত।

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন থেকে জানানো হল বিস্তারিত।

অপরজনের মনে কী চলছে? ভালোলাগার মানুষটিকে নিজের মনের কথা বলে চমকে দেওয়ার কথা ভাবতেই মনে রোমাঞ্চ খেলে যাচ্ছে! জীবনে দেখা সব নাটক সিনেমা থেকে প্রেমের প্রস্তাব দেওয়া সম্পর্কে যা কিছু শিখেছেন সবই কাজে লাগিয়ে পরিকল্পনা সাজাচ্ছেন। তবে নাটক সিনেমায় অপরজনের আপনার প্রতি কেমন অনুভূতি সেটা যাচাই করার ব্যাপারটা কমই দেখানো হয়। আর বাস্তবে সেটাই আপনার জন্য সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়।

সঠিক সময় কখন? ভালোবাসা প্রকাশ করার সঠিক সময়টা যদি কেউ বলে দিত তবে কতই না ভালো হতো। সমস্যা হল কারও কথায় নয়, নিজেকেই তা বুঝতে হবে। প্রথমেই নিজের পরিস্থিতি ও অনুভূতি বিবেচনা করতে হবে। সম্পর্কে জড়ানোর কারণ যদি শুধুই একাকিত্ব হয় কিংবা পুরানো ব্যর্থ সম্পর্কের দুঃখ ভোলার চেষ্টা হয় তবে আরেকবার ভাবতে হবে। এমন স্বার্থপর ধারণার ওপর ভিত্তি করে জড়ানো সম্পর্ক আরও দুঃখই বয়ে আনবে।

ভালোলাগার মানুষটির খারাপ দিকগুলোর কী হবে? প্রেমের প্রথম কয়েকটা মাস কেটে যাবে স্বপ্নের মতো। কারণ এসময় দুজনের কাছেই অপরজনের সবকিছুই ভালো লাগবে, ভালো দিকগুলোই বেরিয়ে আসবে। নেতিবাচক বিষয়গুলো আত্মপ্রকাশ করবে কয়েক মাস পর। ভালো-খারাপ সবকিছু মিলিয়ে যদি কাউকে ভালোবাসতে তৈরি থাকেন, তবে প্রেমের প্রস্তাব দেওয়ার জন্যও আপনি তৈরি।

প্রস্তাব দেওয়া সঠিক উপায়: এমন কিছুর অস্তিত্ব নেই। প্রেমের প্রস্তাব দেওয়া ক্ষেত্রে ঠিক বেঠিক পন্থাও নেই। দুজনার জন্যই ভালো এমনকিছুর পরিকল্পনা করাই মঙ্গল। উপহার একটি সর্বজন স্বীকৃত অনুসঙ্গ। তবে তা যে দামী কিছু হতেই হবে এমনটা নয়। বাড়ির পাশের সাধারণ ফুলও যথেষ্ট। আপনার মানসিকতাটাই এখানে মুখ্য বিষয়, অনুসঙ্গ নয়।

প্রত্যাখ্যান হওয়ার জন্য প্রস্তুত তো? প্রস্তাব দেওয়ার মতোই সমান গুরুত্বপূর্ণ হল প্রত্যাখ্যাত হওয়াটা সহজভাবে নেওয়া। সব প্রেমের গল্পের ইতিটা সুখের হয়না। আর এটাই সত্য, বাস্তবতা। তাই একজন মানুষের সিদ্ধান্তকে সম্মান করা শিখতে হবে, তা আপনার জন্য সুখের না হলেও।

ছবি: রয়টার্স।

Read previous post:
গর্ভবতী নারীরা যেসব ফল খাবেন না

  তৃতীয় মাত্রা : প্রেগন্যান্সি বা গর্ভাবস্থা হলো নারীদের জন্য গুরুত্বপূর্ণ সময়। প্রেগন্যান্সির সময় ফল ও শাকসবজি খাওয়ার গুরুত্ব খুব...

Close

উপরে