Logo
সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯ | ২রা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ

বর্ষায় সুস্থ রাখবে এইসব চা

প্রকাশের সময়: ৫:০৫ অপরাহ্ণ - বৃহস্পতিবার | আগস্ট ৮, ২০১৯

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : ধোয়াওঠা এককাপ চা আপনার সারাদিনের ক্লান্তি ভুলিয়ে দিতে পারে। রুমঝুম বৃষ্টিতে দেখতে দেখতে চায়ে চুমুক- এর থেকে আয়েশী আর কী হতে পরে! কিন্তু স্বাস্থ্যের দোহাই দিয়ে সেই চা টা গ্রিন বা হোয়াইট টি হলে কিন্তু পুরো মজাটাই শেষ। মন খারাপ করবেন না। আপনার বৃষ্টিবিলাস জমিয়ে দিতে পারে এক কাপ মশলা চা। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও কিন্তু সেকথাই বলছেন।

জেনে নিন কী ভাবে চাকে আরও স্বাস্থ্যসম্মত করে তোলা যায়, চায়ের সঙ্গে কী মেশালে এই বর্ষায় কোনো সংক্রমণ বা অ্যালার্জি আপনার কাছে ঘেঁষতেও পারবে না।

Cha

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চায়ের কাপে মিশিয়ে নিন আদা ও তুলসি পাতা। বর্ষায় সর্দি-কাশির সমস্যা থেকে হজমের গোলমাল, সবই সারাবে এই মশলা চা।

ডায়াবেটিসের রোগীরা চায়ের কাপে মিশিয়ে নিন এলাচ ও গোলমরিচ। এতে আপনার ইনসুলিন সেনসিটিভিটি বাড়বে।

Cha

চা-কফিতে অল্প চিনি মেশাতেই পারেন। কিন্তু ব্রেকফাস্ট সেরাল, প্যাকেট-বন্দি ফলের রস এবং বিস্কুটে লুকিয়ে থাকা চিনি এড়িয়ে চলুন। বিশ্ব স্বাস্থ্যসংস্থার মতে একজন প্রাপ্তবয়স্ক মানুষ দিনে ৬ চা চামচ পর্যন্ত চিনি খেতে পারেন।

ঘুম ভেঙে এককাপ বেড-টি না হলে দিনই শুরু হয় না অনেকের। তবে এই ভুল করবেন না যেন। সকালে উঠেই চায়ের কাপে চুমুক দেবেন না। এতে অ্যাসিডিটি হয়ে যেতে পারে। কিছু খেয়ে তারপর চা খান।

Cha

চা খাওয়ার সময়টা যেন কোনোভাবেই রাতে শুতে যাওয়ার ঠিক আগে না হয়। এই সময় চা বা কফি খাওয়া ঠিক নয়। তাতে হজম এবং ঘুম- দুটোরই বারেটা বাজতে পারে!

Read previous post:
টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের ম্যাচের সূচি

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : সবশেষ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ, রানারআপ ছিলো আয়ারল্যান্ড। আসন্ন বিশ্বকাপের বাছাইপর্বের প্রথমদিন...

Close

উপরে