Logo
শনিবার, ২৪ আগস্ট, ২০১৯ | ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

ওভার থ্রোর ৬ রান নিয়ে টাফেলের বিতর্ক অর্থহীন : ইসিবি

প্রকাশের সময়: ১২:৩০ অপরাহ্ণ - বুধবার | জুলাই ১৭, ২০১৯

তৃতীয় মাত্রা :

বিশ্বকাপের ফাইনালে আম্পায়ারিংয়ের কঠোর সমালোচনা করেছেন সাবেক বিশ্বসেরা আম্পায়ার সাইমন টাফেল। তার মতে, শেষ ওভারে ওভার থ্রো থেকে ইংল্যান্ডকে ৬ রান দেয়া পরিষ্কার ভুল সিদ্ধান্ত আম্পায়ারদের। তবে অস্ট্রেলিয়ার এই কিংবদন্তি আম্পায়ারের সমালোচনাকে ‘অর্থহীন’ বলছেন ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পরিচালক অ্যাশলে জাইলস।

রোববার লর্ডসে শিরোপা নির্ধারণী ম্যাচের শেষ ওভারের চতুর্থ বলে মার্টিন গাপটিলের ওভার থ্রো থেকে ৪ এবং দৌড়ে ২সহ মোট ৬ রান পায় ইংল্যান্ড। এ সিদ্ধান্ত ছিল অন-ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা ও মারাইস এরাসমুসের।

টাফেল মূলত সমালোচনা করেছেন ইংলিশদের অনাকাঙ্খিত ছয় রান পাওয়া নিয়ে। তার মতে, আম্পায়াররা ওই বল থেকে ৫ রানের বেশি দিতে পারেন না। এক রান বেশি দেয়া হয়ে গেছে। যার কল্যাণে ইংল্যান্ড শিরোপা নিজেদের করে নিয়েছে।

পরিপ্রেক্ষিতে সাবেক ইংলিশ স্পিনার জাইলস বলেন,এসব কথার কোনো অর্থ নেই। খেলায় এমন হতেই পারে। মাঝেমধ্যে আপনি সুবিধা পেতেই পারেন। আমাদের ছেলেরা দারুণ একটি আসর পার করেছে। শেষ চার বছরে তারা দাপুটে ছিল। শিরোপার দাবিদার ওরাই।

মূলত ওই ওভার থ্রোতেই ম্যাচের মোড় ঘুরে যায়। এর জেরে মূল ম্যাচ টাই হওয়ায় গড়ায় সুপার ওভারে। সেখানেও টাই হওয়ায় বাউন্ডারি হিসাবে জয়ী হয় ইংলিশরা।

নিয়মানুযায়ী, ওই থ্রো থেকে স্বাগতিকদের পাওয়ার কথা ৫ রান। এমনটা হলে ম্যাচের ফল ভিন্ন হতে পারত। কারণ তখন নন-স্ট্রাইকে থাকতেন বেন স্টোকস। কে জানে স্ট্রাইক প্রান্তে থাকা আদিল রশিদকে তুলেও নিতে পারতেন ওই ওভার করা কিউই পেসার ট্রেন্ট বোল্ট! অতীতে এরকম বহু নজির আছে তার।

শেষ ওভারের ওই ওভার থ্রোতে আম্পায়ারদের দেয়া ৬ রান নিয়ে বিতর্ক চলছে। সোশ্যাল মিডিয়ায় চলছে তুমুল আলোচনা। সমোলোচনার আগুনে ঘি ঢেলে সেই বিতর্ক আরও উস্কে দিয়েছেন টাফেল।

Read previous post:
ঠিক পথেই আছে আর্জেন্টিনা

তৃতীয় মাত্রা : আর্জেন্টিনা কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরে বিদায় নিলেও দলটি ঠিক পথেই আছে বলে মনে করেন সাবেক...

Close

উপরে