Logo
শনিবার, ২৪ আগস্ট, ২০১৯ | ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

মোট পাস করেছে ৯ লাখ ৮৮ হাজার শিক্ষার্থী

প্রকাশের সময়: ১২:৩৪ অপরাহ্ণ - বুধবার | জুলাই ১৭, ২০১৯

ফাইল ছবি

তৃতীয় মাত্রা

২০১৯ খ্রিষ্টাব্দের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ১০ বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। গত বছর এ হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ শিক্ষার্থী । গতবছর সংখ্যা ছিল ২৯ হাজার ২৬২ জন।  এ বছর মোট পাস করেছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ শিক্ষার্থী।

৮টি সাধারণ বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ। শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী।

আলিমে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৪৩ শিক্ষার্থী। কারিগরিতে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ শিক্ষার্থী।

বুধবার (১৭ জুলাই) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে সংবাদ সম্মেলন করে ফলের কিছু তথ্য তুলে ধরেন তিনি।

২০১৬ খ্রিষ্টাব্দে উচ্চ মাধ্যমিকে এ পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ। ২০১৭ খ্রিষ্টাব্দে পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ।

গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ বছর পরীক্ষায় অংশ নিয়েছে ১৩ লাখ ২৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন পরীক্ষার্থী। সব বোর্ড মিলিয়ে পাসের হার ৭৩ দশমিক ৯৩শতাংশ।

এইচএসসিতে আটটি সাধারণ বোর্ডের অধীনে অংশ নেয় ১১ লাখ ২৬ হাজার ১২৬ শিক্ষার্থী। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ৮৮ হাজার ৪৫১ জন, কারিগরি বোর্ডের অধীনে ১ লাখ ২৪ হাজার ৩২০ জন ও ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজে (ডিআইবিএস) পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪৩। বিদেশের কেন্দ্র থেকে ২৭৫ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

Read previous post:
বিদেশি কেন্দ্রে পাসের হার ৯৪.০৭, জিপিএ-৫ পেয়েছে ২৬ জন

তৃতীয় মাত্রা ডেস্ক রিপোর্ট : এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার বছর আট বিদেশি কেন্দ্রে এইচএসসিতে গড় পাসের হার ৯৪ দশমিক...

Close

উপরে