Logo
সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮ | ৯ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

কিরগিজস্তানে বিনিয়োগের প্রস্তাব পেয়েছে বাংলাদেশ

প্রকাশের সময়: ৯:৫৪ পূর্বাহ্ণ - বুধবার | জানুয়ারি ১০, ২০১৮

তৃতীয় মাত্রাঃ

মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে বিনিয়োগের প্রস্তাব পেয়েছে বাংলাদেশ। গতকাল এক সভায় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিকে (এফবিসিসিআই) কিরগিজস্তানে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসাল তেমিরবেক এরকিনোভ।

এফবিসিসিআই জানিয়েছে, কিরগিজস্তান সে দেশের তৈরি পোশাকসহ সম্ভাবনাময় অন্যান্য খাতে বাংলাদেশের একক ও যৌথ বিনিয়োগের আহ্বান জানিয়েছে। যৌথ বিনিয়োগের ক্ষেত্রে কিরগিজস্তান থেকে উল্লেখযোগ্য পরিমাণ ঋণ সুবিধা পাওয়ার ব্যবস্থা রয়েছে বলে সভায় জানানো হয়। এছাড়া এ ধরনের বিনিয়োগে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগেরও সুযোগ রয়েছে বলে উল্লেখ করা হয়।

গতকাল তেমিরবেক এরকিনোভ ও এফবিসিসিআই নেতাদের মধ্যে অনুষ্ঠিত সভায় বিনিয়োগ-সংক্রান্ত আলোচনা হয়। এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, সিনিয়র সহসভাপতি শেখ ফজলে ফাহিম ও সহসভাপতি মো. মুনতাকিম আশরাফ আলোচনায় অংশ নেন। এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত মহাসচিব হোসাইন জামিল এ সময় উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি অনারারি কনসাল তেমিরবেক এরকিনোভকে দেশের বর্তমান দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি খাতের ভূমিকা সম্পর্কে অবহিত করেন। এরকিনোভের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এফবিসিসিআই সভাপতি কিরগিজস্তান চেম্বার অব কমার্স ও এফবিসিসিআইয়ের মধ্যে কার্যকর যোগাযোগ স্থাপনের আশ্বাস দেন। এছাড়া দুই দেশের শীর্ষ চেম্বারের মধ্যে ‘সমঝোতা স্মারক’ স্বাক্ষরের ওপরও গুরুত্ব আরোপ করা হয় গতকালের আলোচনায়।

এফবিসিসিআইয়ের তথ্যমতে, ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ কিরগিজস্তানে ৪০ হাজার ডলারের পণ্য রফতানি করে এবং ২০১৫-১৬ অর্থবছরে কিরগিজস্তান থেকে ৯০ হাজার ডলারের পণ্য আমদানি করে। কিরগিজস্তানে বাংলাদেশের রফতানিযোগ্য পণ্যগুলো হলো— ওভেন গার্মেন্টস, নিটওয়্যার ও হোম টেক্সটাইল। আর কিরগিজস্তান থেকে মূলত টেক্সটাইল সামগ্রী এবং গ্লাস ও গ্লাসওয়্যার সামগ্রী এ দেশে আমদানি করা হয়।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
প্রতিপক্ষের গুলিতে ছাত্রলীগ নেতা নিহত

নোয়াখালীর সোনাইমুড়িতে প্রতিপক্ষ দুবৃর্ত্তের গুলিতে মো: শাকিল (২২) নামে একজন ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন। মঙ্গলবার (৯ জানুয়ারি) দিবাগত রাত ১১টার...

Close

উপরে