Logo
সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮ | ৯ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

‘বিশ্ববিদ্যালয় শুধু পাঠদানের স্থানই নয়, উচ্চশিক্ষা ও গবেষণার পাদপীঠ’

প্রকাশের সময়: ১০:২৩ অপরাহ্ণ - রবিবার | জানুয়ারি ৭, ২০১৮

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, তিনি বলেন, আজকাল বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অসহিষ্ণুতা, উগ্রবাদ, জঙ্গিবাদ, মৌলবাদের মত নেতিবাচক কর্মকাণ্ড জাতি উদ্বেগের সঙ্গে প্রত্যক্ষ করছে। আমি মনে করি, এর উদ্ভাব ও বিকাশ হয়েছে মুক্তচিন্তা ও সংস্কৃতিক চর্চার অভাবে। বিশ্ববিদ্যালয় শুধু পাঠদানের স্থানই নয়, এটি উচ্চশিক্ষা ও গবেষণার পাদপীঠ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, পরিপূর্ণ ও বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে তুলতে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা অত্যন্ত তাৎপর্যপূণ।

রাষ্ট্রপতি রবিবার কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে ভাষণদানকালে এসব কথা বলেন।

তিনি বলেন, সৃজনশীল কর্মকাণ্ড শিক্ষার্থীদের কেবল মাত্র দক্ষই করে গড়ে তোলে না, কূপমণ্ডুকতার বেড়াজাল থেকে বের করে এনে তাদের বুদ্ধিবৃত্তিক চেতনাকেও পরিপুষ্ট করে।

তিনি বলেন, আমাদের স্মরণ রাখতে হবে, সাম্প্রদায়িক সম্প্রীতি ও পারস্পরিক সহাবস্থান আমাদের হাজার বছরের সুমহান ঐতিহ্য, এই ঐতিহ্যের ওপর ভিত্তি করেই আমাদের সমাজ ও সভ্যতা এগিয়ে চলেছে।

এ সময় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঔপন্যাসিক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম হারুন-উর-রশিদ আসকারি।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
আধুনিক প্রযুক্তির অধিক ব্যবহার ধ্বংস হচ্ছে ফসলি জমি, বাড়ছে বেকারত্ব

তৃতীয় মাত্রাঃ রোহেল উদ্দিন, বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি : “বিশ্বজগৎ দেখবো আমি, আপন হাতের মুঠোয় করে” কবি নজরুল শত বছর আগে...

Close

উপরে