Logo
শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ | ৫ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

একক দরপত্রে দীর্ঘতম সঞ্চালন লাইন নির্মাণ করবে কেইসি

প্রকাশের সময়: ৭:০১ অপরাহ্ণ - শুক্রবার | জানুয়ারি ১১, ২০১৯

তৃতীয় মাত্রা :

বিদ্যুৎ খাতে দেশের সবচেয়ে দীর্ঘ সঞ্চালন লাইন নির্মাণের কাজ পেয়েছে ভারতের কেইসি ইন্টারন্যাশনাল। টার্ন-কি ঠিকাদার হিসেবে কোম্পানিটি মেঘনাঘাট থেকে চট্টগ্রামের মদুনাঘাট পর্যন্ত ২১৪ কিলোমিটার দীর্ঘ ৪০০ কিলোভোল্ট ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করবে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭৩৪ কোটি টাকা। গতকাল এ বিষয়ে কেইসি ইন্টারন্যাশনাল ও পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) মধ্যে আনুষ্ঠানিকভাবে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে পিজিসিবি জানিয়েছে, মেঘনাঘাট-মদুনাঘাট সঞ্চালন লাইনটির মাধ্যমে কক্সবাজারের মাতারবাড়িতে নির্মাণাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ ঢাকায় সরবরাহ করা হবে। পিজিসিবি গৃহীত ঢাকা-চিটাগং মেইন পাওয়ার গ্রিড স্টেংথেনিং প্রজেক্টের আওতায় সঞ্চালন লাইনটি নির্মাণ করা হচ্ছে।

লাইনটি চালু হলে ঢাকা-চট্টগ্রাম প্রধান বিদ্যুৎ সঞ্চালন লাইনের সক্ষমতা ৪০০ কিলোভোল্টে উন্নীত হবে। এতে সিস্টেম লস কমানো যাবে এবং কারিগরি জটিলতার আশঙ্কা কমবে। পাশাপাশি বিপুল পরিমাণ বিদ্যুৎ সঞ্চালন সহজতর হবে। বর্তমানে ২৩০ ও ১৩২ কিলোভোল্ট সক্ষমতার লাইনের মাধ্যমে চট্টগ্রাম ও ঢাকার মধ্যে বিদ্যুৎ সঞ্চালন করা হচ্ছে।

দৈর্ঘ্য ও আর্থিক মূল্য বিবেচনায় মেঘনাঘাট-মদুনাঘাট ৪০০ কিলোভোল্ট সঞ্চালন লাইনটি এখন পর্যন্ত পিজিসিবি কর্তৃক একক দরপত্রের মাধ্যমে বাস্তবায়নাধীন দীর্ঘতম সঞ্চালন লাইনের কাজ। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ৭৩৪ কোটি টাকা। জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা জাইকা, বাংলাদেশে সরকার ও পিজিসিবি সম্মিলিতভাবে এ কাজে অর্থায়ন করবে।

গতকাল পিজিসিবির কোম্পানি সচিব মো. আশরাফ হোসেন ও কেইসির কান্ট্রি হেড কুলদ্বীপ কুমার সিনহা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী, কেইসি ৩৪ মাসের মধ্যে সঞ্চালন লাইন নির্মাণের কাজ শেষ করে পিজিসিবির কাছে হস্তান্তর করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী বলেন, কেইসি এ পর্যন্ত বেশ কয়েকটি সঞ্চালন লাইনের কাজ করেছে। মেঘনাঘাট-মদুনাঘাট সঞ্চালন লাইনটির নির্মাণকাজও উচ্চমান বজায় রেখে যথাসময়ে শেষ করা হবে। অনুষ্ঠানে কেইসির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পংকজ কে ট্যান্ডন বলেন, অতীতের সুনাম ধরে রেখে এ সঞ্চালন লাইনের নির্মাণকাজ সম্পন্ন করতে আমরা বদ্ধপরিকর।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিজিসিবির নির্বাহী পরিচালক মো. এমদাদুল ইসলাম, মোহাম্মদ সাফায়েত হোসেন ও খোন্দকার মো. আবদুল হাই, প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী মো. ইয়াকুব এলাহী চৌধুরী, কেইসির চিফ ম্যানেজার কিশোর তালেকার ও দীপক যাদবসহ উভয় পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Read previous post:
ব্যাপক পরিবর্তন আসছে সংসদেও

তৃতীয় মাত্রা : নবগঠিত মন্ত্রিসভায় ব্যাপক চমক দেখিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোনা যাচ্ছে এবার সংসদেও ব্যাপক রদবদল আনছেন তিনি। সংসদ...

Close

উপরে