Logo
শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ | ৫ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

রাবার রফতানি বাড়লেও আয় কমে যাচ্ছে ভিয়েতনামের

প্রকাশের সময়: ৬:৪০ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ১০, ২০১৯

তৃতীয় মাত্রা :

ভিয়েতনামের রাবার রফতানি খাতে চাঙ্গাভাব বজায় রয়েছে। সদ্য বিদায়ী ২০১৮ সালে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে প্রাকৃতিক রাবার রফতানি আগের বছরের তুলনায় সাড়ে ১৪ শতাংশ বেড়েছে। তবে রফতানিতে চাঙ্গাভাব বজায় থাকলেও এ সময় রাবার রফতানি বাবদ দেশটির আয় ৬ শতাংশের বেশি কমে গেছে। ভিয়েতনাম রাবার অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর সিনহুয়া।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ১৬ লাখ টন প্রাকৃতিক রাবার রফতানি হয়েছে, যা আগের বছরের তুলনায় ৬ দশমিক ১ শতাংশ বেশি। এ সময় রাবার রফতানি করে দেশটির রফতানিকারকরা মোট ২১০ কোটি মার্কিন ডলার আয় করেছে। এক বছরের ব্যবধানে পণ্যটি রফতানি বাবদ ভিয়েতনামের আয় কমেছে ৬ দশমিক ১ শতাংশ।

এদিকে মাসভিত্তিক হিসাবে সর্বশেষ ডিসেম্বরে ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ১ লাখ ৯০ হাজার টন প্রাকৃতিক রাবার রফতানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৭ শতাংশ বেশি। এ সময় পণ্যটির রফতানি বাবদ দেশটি মোট ২৩ কোটি ডলার আয় করেছে। আগের বছরের একই সময়ের তুলনায় গত ডিসেম্বরে রাবার রফতানি করে ভিয়েতনামিজ রফতানিকারকদের আয় কমেছে ৫ দশমিক ৬ শতাংশ। এ সময় দেশটি থেকে যথাক্রমে চীন, ভারত ও মালয়েশিয়ার বাজারে সবচেয়ে বেশি রাবার রফতানি হয়েছে।

Read previous post:
জানুয়ারি মাসের মধ্যেই তা সংশোধন করা হবে : আফরোজা খান

তৃতীয় মাত্রা : পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো পর্যালোচনার জন্য গঠন করা ১২ সদস্যের কমিটির প্রথম সভা বৃহস্পতিবার (১০ জানুয়ারি)...

Close

উপরে