Logo
শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ | ৫ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

শীতের সবজি খাওয়ার কি নিয়ম আছে?

প্রকাশের সময়: ৯:১৩ অপরাহ্ণ - বুধবার | জানুয়ারি ৯, ২০১৯

তৃতীয় মাত্রা

শীতকালে রঙ্গিন আর তাজা সবজিতে ভরে যায় বাজার। এই সময়ে বছরের অন্য যেকোনো সময়ের থেকে বেশি সবজি উৎপাদন হয়ে থাকে। আর সবজিগুলোর স্বাদও খুব মজার হয়। তাই তো শীতকালে খাদ্যতালিকায় যোগ হচ্ছে বাড়তি সবজির খাবার। তবে কিছু নিয়ম মেনেই খাওয়ার পরামর্শ দেন ডায়েটিশিয়ানরা।

তাদের মতে নিয়ম না মেনে খেলে হতে পারে সমস্যা। অনেকের ধারণা, ফুলকপি বা মুলা খেলে গ্যাস হয়। আসলে নিয়ম মেনে খান না বলেই সমস্যা হয়। এছাড়া টমেটো, পেঁয়াজকলি, কালো শিমের মতো সবজি প্রতিদিন খেলে গ্যাস ও কোলেস্টেরলের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে খেতে হবে অল্প পরিমানে।

এছাড়া রান্না করার আগে সবজি ভাল করে ধুয়ে নেয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। শীতকালে ফুলকপি, বাঁধাকপি, পেঁয়াজকলি, শিম, মুলা, গাজর, বরবটি, মটরশুঁটিসহ বিভিন্ন শাক বাজারে আসে।

বছরের অন্য সময়ে ভাতের সঙ্গে ডাল, মাছ, মাংস সাথে অল্প কয়েক ধরণের সবজিই খাওয়া হয়। তবে শীতকালে মেনু বেড়ে যায়।

তবে অনেক সময়ে দ্রুত ফলনের জন্য মেশানো হয় বাড়তি রাসায়নিক। যা খেলেই হয় পেটের সমস্যা, বুক জ্বালা ও ঘুম কম হওয়ার মত সমস্যা। তাই অবশ্যই শীতের সবজি খেতে হবে সঠিক নিয়ম মেনে।

Read previous post:
কলাতেই কমবে পেটের মেদ!

তৃতীয় মাত্রা কর্মব্যস্ত জীবন, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, জীবনযাপনের জটিলতার কারণে আমাদের শরীরের মেদ বাড়তেই থাকে। এছাড়াও সারা দিন এক জায়গায় বসে...

Close

উপরে